গোয়ালন্দে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক সংকট

পাঠদান ব্যাহত

প্রকাশ: ০৭ জুলাই ২০১৮

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দুটি সরকারি উচ্চ বিদ্যালয়ে দীর্ঘদিন ধরে শিক্ষক সংকট চলছে। এতে করে ওই সব বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদান মারাত্মক ব্যাহত হচ্ছে। এ ছাড়া বছর শেষে নির্দিষ্ট পাঠ্যক্রম সম্পন্ন হচ্ছে না। জানা যায়, গোয়ালন্দ নাজিরউদ্দিন পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় ও গোয়ালন্দ শহীদ স্মৃতি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় নামে গোয়ালন্দ উপজেলায় দুটি সরকারি বিদ্যালয় রয়েছে। সূত্র মতে বিদ্যালয় দুটিতে তিন ভাগের এক ভাগ শিক্ষক দিয়ে কোনো মতে খুঁড়িয়ে খুঁড়িয়ে পাঠদান চলছে। গোয়ালন্দ নাজিরউদ্দিন পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকসহ মোট শিক্ষকের পদ রয়েছে ১৪টি। তবে বর্তমানে এ বিদ্যালয়ে কর্মরত শিক্ষক রয়েছেন মাত্র ৫ জন। অন্যদিকে গোয়ালন্দ শহীদ স্মৃতি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকসহ শিক্ষকের পদ রয়েছে ১৪টি। এখানেও কর্মরত শিক্ষক রয়েছেন মাত্র ৫ জন। এতে করে শিক্ষার্থীরা আশানুরূপ ফল করতে পারছে না।

গোয়ালন্দ শহীদ স্মৃতি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রঞ্জন কুমার বিশ্বাস জানান, স্কুলে শিক্ষক সংকট থাকার কারণে শিক্ষার্থীরা মানসম্মত শিক্ষা পাচ্ছে না। ইংরেজি, শারীরিক শিক্ষা ও ভৌত বিজ্ঞানের শিক্ষকসহ তিনজন শিক্ষক রয়েছেন। বাকি কোনো বিষয়ে তার বিদ্যালয়ে শিক্ষক নেই। এ কারণে যথাযথ পাঠদান সম্পন্ন করা অনেকটা অসম্ভব হয়ে পড়ে।

রাজবাড়ী জেলা শিক্ষা কর্মকর্তা সৈয়দ সিদ্দিকুর রহমান জানান, জেলায় গোয়ালন্দের দুটিসহ চারটি সরকারি উচ্চ বিদ্যালয় আছে। প্রতিটি বিদ্যালয়ে শিক্ষক সংকট রয়েছে। এ কারণে পাঠদানে সমস্যা হচ্ছে। তবে পিএসসির মাধ্যমে শিক্ষকদের নিয়োগ দেওয়া হচ্ছে এবং সরাসরি নিয়োগ প্রক্রিয়াও চলছে। আশা করি খুব তাড়াতাড়ি শিক্ষক নিয়োগ দেওয়া হবে এবং শিক্ষক সংকট কেটে যাবে।