যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি ফেডারেল জেলা আদালতের বিচারক হিসেবে মনোনীত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত জাহান চৌধুরী। এ পদে তিনি প্রথম বাংলাদেশি-আমেরিকান ও দ্বিতীয় মুসলিম আমেরিকান।

প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার ৪৪ বছর বয়সী আইনজীবী নুসরাত চৌধুরীসহ আট নতুন বিচারক মনোনয়ন দিয়েছেন। নুসরাত চৌধুরী আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন অব ইলিনয়ের লিগ্যাল ডিরেক্টর হিসেবে কর্মরত ছিলেন।

ফেডারেল সরকারের নো ফ্লাই লিস্ট এবং মুসলিম সম্প্রদায়ের ওপর নিউইয়র্ক পুলিশের নজরদারি চ্যালেঞ্জ করা মামলাসহ অসংখ্য নাগরিক অধিকারের মামলায় সংযুক্ত ছিলেন নুসরাত। তিনি যুক্তরাষ্ট্রের ইয়েল ল স্কুল, প্রিন্সটন স্কুল অব পাবলিক অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স এবং কলাম্বিয়া ইউনিভার্সিটিতে পড়াশোনা করেন।

২০২১ সালের আগস্টে নুসরাতকে নিয়োগ দিতে প্রেসিডেন্ট বাইডেনের কাছে সুপারিশ করেন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার। আশা করা হচ্ছে, সিনেটেও তার মনোনয়ন পাস হবে। সিনেটে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে ডেমোক্র্যাটদের।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, নতুন বিচারপতিদের মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে প্রেসিডেন্ট বাইডেনের একটি লক্ষ্য ছিল আমেরিকার বিচার বিভাগে বৈচিত্র্য আনা। নতুন মনোনীতরা সবাই অসাধারণ যোগ্যতাসম্পন্ন, অভিজ্ঞ এবং আইনের শাসন ও সংবিধানের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। বাইডেন ক্ষমতায় আসার পর গত এক বছরে ১৩ দফায় ৮৩ জন বিচারপতি মনোনয়ন দিয়েছেন। সূত্র : বিবিসি।

মন্তব্য করুন