পরিবেশ

পাখির জন্য ভালোবাসা

প্রকাশ: ০৭ জুন ২০২০     আপডেট: ০৭ জুন ২০২০

কামরুজ্জামান, সাতক্ষীরা

পাখির জন্য ভালোবাসা

সাতক্ষীরার তালা উপজেলা পরিষদ চত্বরের বিভিন্ন গাছে পাখিদের জন্য কৃত্রিম বাসা স্থাপন করেন তালা ব্লাড ব্যাংকের সদস্যরা- সমকাল

বিশ্বব্যাপী চলছে করোনা মহামারি। থমকে গেছে প্রায় পুরো পৃথিবী। তবে স্বমহিমায় ফিরতে শুরু করেছিল প্রকৃতি। কিন্তু তাতে কিছুটা বাদ সেধেছে ঘূর্ণিঝড় আম্পান। বাংলাদেশের উপকূলীয় এলাকার প্রাকৃতিক পরিবেশ প্রায় লণ্ডভণ্ড করে দিয়েছে এই ঘূর্ণিঝড়। এতে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে পাখিরা। তাই এবারের পরিবেশ দিবসে দেখানো হলো পাখিদের প্রতি অকৃত্রিম ভালোবাসা।

গত শুক্রবার সাতক্ষীরার তালায় বিশ্ব পরিবেশ দিবস পালন হলো প্রকৃতির জন্য সময়- প্রতিপাদ্যকে সামনে রেখে। পাখিদের অভয়াশ্রম সৃষ্টি করতে গাছে গাছে টানিয়ে দেওয়া হয়েছে মাটির ভাঁড়। তালা ব্লাড ব্যাংকের উদ্যোগে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় অনন্য এ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হোসেন। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। অনুষ্ঠান শেষে স্বেচ্ছাসেবক সবুজ ও আবদুল্লাহর প্রচেষ্টায় উপজেলা পরিষদ চত্বরের বিভিন্ন গাছে পাখির ৭১টি কৃত্রিম বাসা স্থাপন করা হয়।

আয়োজকরা জানান, বিশ্বব্যাপী কভিড-১৯ এর তাণ্ডবে মানুষ যখন বিপর্যস্ত, এরই মধ্যে প্রকৃতি যেমন একের পর এক তার বিমূর্ত রূপ দেখিয়ে চলেছে ঠিক তেমনি প্রকৃতির ওপর চালানো অবিচার কমে আসায় প্রকৃতি নিজেকে মেলে ধরেছে, ফিরেছে স্বমহিমায়। এই বাস্তবতা থেকে নতুন করে শিখতে শুরু করেছে মানুষ। ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে মানুষ যেমন ঘরবাড়ি হারিয়েছে, ঠিক তেমনি ঘরবাড়ি হারিয়েছে প্রকৃতির ভারসাম্য রক্ষাকারী পাখিরাও। তাই পাখিদের অভয়াশ্রম বানানোর উদ্যোগ নেয় তালা ব্লাড ব্যাংক।

ব্লাড ব্যাংকের অ্যাডমিন প্যানেল সদস্য এস এম নাহিদ হাসান বলেন, উপকূলীয় এই জেলায় মানুষসহ সব প্রাণি প্রতিটা মুহূর্ত নানা দুর্যোগ মোকাবিলা করে টিকে থাকছে। সম্প্রতি হয়ে যাওয়া আম্পান অনেক গাছপালা ধ্বংস করেছে। এতে পাখিরা বাসা হারিয়েছে। এ ছোট্ট প্রাণিটার বাসা করে দেওয়ার এই ক্ষুদ্র উদ্যোগ নিয়েছি। উপজেলা চত্বরে ১০০ পাখির বাসা বানাব। প্রয়োজনে এটা বাড়াব।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে সাংবাদিক আবদুল জব্বার, তালা ব্লাড ব্যাংকের অ্যাডমিন প্যানেল সমন্বয়ক অসিম রায়, অ্যাডমিন প্যানেল সদস্য সৌমেন মজুমদার, এসএম নাহিদ হাসান, আবদুল্লাহ আল মামুন সৈকত, মডারেটর মঈনুল ইসলাম, কামরুল ইসলাম মাহিন, অমিত বিশ্বাস, জুবায়ের ইসলাম, তালা ব্লাড ব্যাংকের স্বেচ্ছাসেবক জয়ন্ত শীল মিন্টু, সৌমিক, শামীম, রাজা, তানভীর, নাজমুল, সবুজ উপস্থিত ছিলেন।