চট্টগ্রামে সুদীপ্ত হত্যা

মাসুম রিমান্ডে

প্রকাশ: ০৬ আগস্ট ২০১৯     আপডেট: ০৬ আগস্ট ২০১৯      

চট্টগ্রাম ব্যুরো

মাসুম রিমান্ডে

ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা মামলায় গ্রেফতার আওয়ামী লীগ নেতা দিদারুল আলম মাসুমকে সোমবার চট্টগ্রাম আদালতে হাজির করা হয় : সমকাল

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সহ-সম্পাদক সুদীপ্ত বিশ্বাস হত্যা মামলায় আওয়ামী লীগ নেতা দিদারুল আলম মাসুমের দু'দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল সোমবার মাসুমকে চট্টগ্রাম মহানগর হাকিম আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। মহানগর হাকিম আবু সালেম মোহাম্মদ নোমান দু'দিনের রিমান্ড মঞ্জুর করেন। বিষয়টি নিশ্চিত করেছেন মহানগর পুলিশের সিনিয়র সহকারী কমিশনার (প্রসিকিউশন) কাজী শাহাবুদ্দীন আহমেদ।

এর আগে রোববার রাতে রাজধানীর বনানী থেকে দিদারুল আলম মাসুমকে গ্রেফতার করে পিবিআই। মাসুম লালখানবাজার ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে লালখানবাজার এলাকায় আধিপত্য বিস্তার শুরু করেন ফেনীর ছাগলনাইয়া উপজেলার আলমবাজার গ্রামের আব্দুল হকের ছেলে মাসুম। ২০০১ সালে চারদলীয় জোট ক্ষমতায় এলে জেল খাটেন। জামিনে বেরিয়ে তিনি মধ্যপ্রাচ্য চলে যান। ২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে তিনি দেশে ফেরেন। ২০১৭ সালের ৬ অক্টোবর মাসুমের অনুসারীরা সদরঘাট থানার দক্ষিণ নালাপাড়ার বাসা থেকে বের করে এনে নগর ছাত্রলীগের সহ-সম্পাদক সুদীপ্ত বিশ্বাসকে পিটিয়ে হত্যা করে। ওই ঘটনায় গ্রেফতার মোক্তার হোসেন ও ফয়সাল আহমেদ পাপ্পু বড় ভাইয়ের নির্দেশে সুদীপ্তকে হত্যা করা হয় বলে আদালতে স্বীকার করে। তবে বড় ভাই হিসেবে তারা কারও নাম উল্লেখ করেনি। গত ১২ জুলাই মিজানুর রহমান নামে আরেক আসামি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে দিদারুল আলম মাসুমের নির্দেশে সুদীপ্তকে হত্যা করা হয়েছে বলে উল্লেখ করে। এর পরই পিবিআই তাকে গ্রেফতারে মাঠে নামে।

মাসুমের ফাঁসি চায় ছাত্রলীগ :চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সহসম্পাদক সুদীপ্ত বিশ্বাস হত্যার সঙ্গে জড়িত দিদারুল আলম মাসুমের ফাঁসির দাবিতে মিছিল-সমাবেশ করেছে মহানগর ছাত্রলীগ। গতকাল বিকেলে নগরীর দারুল ফজল মার্কেটে সংগঠনের কার্যালয়ের সামনে থেকে মিছিল বের হয়। মিছিল ঘুরে লালদীঘির পাড়ে গিয়ে সমাবেশ হয়।

মহানগর ছাত্রলীগের সহসভাপতি জয়নাল উদ্দিন জাহেদের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর, সাংগঠনিক সম্পাদক ইরফানুল আলম জিকু, খোরশেদ আলম মানিক, সদস্য মিনহাজুল আবেদীন সানি, মোহাম্মদ বিন ফয়সাল, আব্দুল্লাহ আল মামুন, কায়সার মাহমুদ রাজু, শফিকুল আলম প্রমুখ।