উত্তাপের মধ্যেও দ্বিতীয় ধাপে শান্তিপূর্ণ ভোট

প্রকাশ: ১৯ এপ্রিল ২০১৯

সমকাল ডেস্ক

ক্রমবর্ধমান রাজনৈতিক উত্তেজনার মধ্যেই ভারতে দ্বিতীয় ধাপে ভোটগ্রহণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার ১৩টি রাজ্যে লোকসভার ৯৭ আসনে তুলনামূলক শান্তিপূর্ণ পরিবেশেই ভোট হয়েছে। তবে ওড়িশায় মাওবাদী হামলায় একজন নির্বাচনী কর্মকর্তা নিহত হয়েছেন। ইভিএম নিয়েও এ দফাতেও গণ্ডগোল হয়েছে। জম্মু ও কাশ্মীর এবং ত্রিপুরাতেও বিক্ষিপ্ত সহিংসতা হয়েছে। এ ছাড়া পশ্চিমবঙ্গে তৃণমূল নেতাকর্মীদের হাতে নাজেহাল হয়েছেন বামফ্রন্টের একজন প্রার্থী। নির্বাচন কমিশন জানায়, দ্বিতীয় ধাপে ভোট পড়েছে ৬৬ শতাংশ। খবর এনডিটিভি, বিবিসি ও আনন্দবাজার পত্রিকার।

এবারের নির্বাচনকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তার মাপকাঠি হিসেবে দেখা হচ্ছে। তবে কয়েক মাস আগেও মোদির সহজ জয়ের যে ধারণা বিশ্নেষকদের ছিল, তা দৃশ্যত পাল্টাতে শুরু করেছে। কংগ্রেসসহ বিজেপিবিরোধী দলগুলো নির্বাচনে ভালো করবে বলে জনমত জরিপে ইঙ্গিত মিলছে। ১১ এপ্রিল প্রথম ধাপের ভোটের পর মোদি ও তার দল বেশ চাপের মধ্যে রয়েছে। কোনো কোনো বিশ্নেষক বলছেন, ভারতে কেন্দ্রীয় সরকার গঠনে আঞ্চলিক দলগুলোর যে প্রভাব, তাতে শেষ পর্যন্ত মোদির পুনরায় সরকার গঠন কঠিন হয়ে দাঁড়াতে পারে।

এদিকে নির্বাচনকে কেন্দ্র করে একের পর এক বিতর্কে জড়াচ্ছেন প্রধানমন্ত্রী মোদি। তার হেলিকপ্টারে রহস্যময় ট্রাঙ্কের উপস্থিতির অভিযোগের রেশ না কাটতেই এবার তার কপ্টারে তল্লাশি চালানো হয়েছে। এতে মোদির কপ্টার উড্ডয়নে প্রায় ১৫ মিনিট দেরি হয়। পরে তল্লাশি কর্মকর্তা মোহাম্মদ মহসিনকে রাতেই বরখাস্ত করার নির্দেশ দেয় নির্বাচন কমিশন। মোদির কপ্টারে তল্লাশি চালিয়ে শাস্তির বিষয়টি সামনে আসার পরই সরব হয়েছে বিরোধীরা। কংগ্রেস টুইট করে, 'মোদি হেলিকপ্টারে কী নিয়ে যান, যা তিনি সারাদেশকে দেখাতে চান না।' তাদের দাবি, প্রধানমন্ত্রীর কপ্টারে তল্লাশি চালানো যাবে না এমন কোনো নিয়ম কোথাও নেই।

এদিকে গতকাল এক সংবাদ সম্মেলনে বিজেপি নেতাকে লক্ষ্য করে জুতা নিক্ষেপের ঘটনা ঘটছে। বিজেপির সদর দপ্তরে এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ। দুপুরে দিল্লিতে সংবাদ সম্মেলন করছিলেন বিজেপির জাতীয় মুখপাত্র গুন্টুপন্নি বেঙ্কটলক্ষ্মী নরসিংহ রাও। সন্ত্রাসবাদে অভিযুক্ত সাধ্বী প্রজ্ঞাকে ভোপাল থেকে প্রার্থী করা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছিলেন তিনি। এ সময় তাকে লক্ষ্য করে জুতা ছোড়ে দর্শক আসনের প্রথম সারিতে বসা এক ব্যক্তি। জুতা যদিও তার গায়ে লাগেনি, তবে এ ঘটনার জন্য কংগ্রেসকে দায়ী করেন গুন্টুপল্লি।

এ ছাড়া মধ্যপ্রদেশে কংগ্রেসের 'চৌকিদার চোর হ্যায়' প্রচারের বিজ্ঞাপন নিষিদ্ধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। প্রধানমন্ত্রী মোদিকে নিশানা করেই 'চৌকিদার চোর হ্যায়' নামের বিজ্ঞাপন বানিয়েছিল কংগ্রেস।

সাত ধাপের এ নির্বাচনে আগামী ২৩ ও ২৯ এপ্রিল এবং ৭, ১২ এবং ১৯ মে ভোট হবে। ফল ঘোষণা করা হবে ২৩ মে। বিশ্বের বৃহত্তম ও ব্যয়বহুল এ নির্বাচনে ভোটার প্রায় ৯০ কোটি।

পশ্চিমবঙ্গে সহিংসতা :কলকাতা প্রতিনিধি জানান, গতকাল পশ্চিমবঙ্গের উত্তরভাগের তিনটি লোকসভা আসন রায়গঞ্জ, জলপাইগুড়ি এবং দার্জিলিংয়ে ভোট হয়। তিনটি কেন্দ্রজুড়ে কোথাও ভোটকর্মী এবং ভোটারদের মারধর করে তাড়িয়ে দেওয়াসহ নানা অভিযোগ উঠেছে। রায়গঞ্জের একটি বুথে বিজেপি কর্মীদের ওপর বাঁশ, লাঠি, ইট নিয়ে ঝাঁপিয়ে পড়ে ২০ জন লোক। এলোপাতাড়ি মার শুরু করে তারা।

এদিকে সিপিএম প্রার্থী মোহম্মদ সেলিমের গাড়ির ওপর হামলা হয়েছে। উত্তর দিনাজপুরে একটি বুথে জাল ভোট পড়ার খবর পেয়ে তিনি সেখানে ছুটে যান। এ সময় তার গাড়ি লক্ষ্য করে ইট ও পাথর ছোড়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূলের কর্মী-সমর্থকরা।