সাত কলেজের শিক্ষার্থীদের ফের বিক্ষোভ

যানজটে দুর্ভোগ

প্রকাশ: ০৯ অক্টোবর ২০১৭      

সমকাল প্রতিবেদক


ফল প্রকাশের সুনির্দিষ্ট তারিখসহ পাঁচ দফা দাবিতে আবারও বিক্ষোভে নেমেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন অধিভুক্ত সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা। গতকাল রোববার রাজধানীর নীলক্ষেত মোড়ে তারা বিক্ষোভ করলে বেশ কয়েকটি সড়কে তীব্র যানজট সৃষ্টি হয়। চরম দুর্ভোগ পোহাতে হয় সাধারণ যাত্রীদের। এদিন দুপুরের পর সাত দিনের আলটিমেটাম দিয়ে শিক্ষার্থীরা কর্মসূচি শেষ করলেও বিকেলে আবার পরবর্তী সব কর্মসূচি বাতিলের কথা জানানো হয়।
আজ সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করবেন আন্দোলরত শিক্ষার্থীরা। গতকাল সকাল থেকে নীলক্ষেত
\হমোড় অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন সাত কলেজের শিক্ষার্থীরা। তাদের আন্দোলনের মধ্যেই উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সেখানে উপস্থিত হয়ে নভেম্বর মাসে ফল প্রকাশ করা হবে- এমন আশ্বাস দেন। এ সময় শিক্ষার্থীরা 'না, না' বলে চিৎকার করতে থাকেন। অবস্থান কর্মসূচি থেকে সরে যাওয়ার উপাচার্যের আহ্বানও তারা প্রত্যাখ্যান করেন। বেলা পৌনে ১টার দিকে সেখান থেকে ক্যাম্পাসে ফিরে যান উপাচার্য। ঘণ্টা দুই পর আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি হিসেবে ঢাকা কলেজের ছাত্র ওমর ফারুক কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। এর আগে গত বৃহস্পতিবার তারা পাঁচ দফা দাবিতে শহীদ মিনারে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিয়েছিলেন। ফল প্রকাশ ছাড়া অন্য দাবির মধ্যে রয়েছে, ১২শ' ছাত্রের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ, তৃতীয় বর্ষের রুটিন প্রকাশ করা ও ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজের জন্য স্বতন্ত্র ওয়েবসাইট চালু।
এদিকে বিকেলে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতাদের সঙ্গে আন্দোলনরত শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দলের বৈঠক হয়। বৈঠক শেষে জানানো হয়, আপাতত তাদের কর্মসূচি স্থগিত করা হয়েছে। আজ সোমবার তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করে দাবি-দাওয়ার বিস্তারিত তুলে ধরবেন।
শিক্ষার্থীদের সড়ক অবরোধের কারণে গতকাল সকাল থেকে রাজধানীর গুরুত্বপূর্ণ নীলক্ষেত, নিউমার্কেট মোড়ের আটটি সড়কের যান চলাচল বন্ধ হয়ে যায়। নিউমার্কেট থানার ওসি মোহাম্মদ আতিকুর রহমান বলেন, সকাল পৌনে ১০টার দিকে কয়েকশ' শিক্ষার্থী এসে রাস্তা বন্ধ করে দেয়। ফলে চৌরাস্তার সঙ্গে যুক্ত সব সড়কের যান চলাচল বন্ধ হয়ে যায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সংযুক্ত অন্যান্য সড়কেও ছড়িয়ে পড়ে তীব্র যানজট। মিরপুর রোড হয়ে নীলক্ষেতগামী সব যানবাহন আড়ং মোড় থেকে ডাইভারসন করে দেওয়া হয়। এতে ফার্মগেট ক্রসিং ও আশপাশের সড়কেও তীব্র যানজট দেখা দেয়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন অধিভুক্ত সাতটি কলেজ হলো- ঢাকা কলেজ, ইডেন কলেজ, বেগম বদরুম্নেছা সরকারি মহিলা কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, তিতুমীর কলেজ ও মিরপুর সরকারি বাঙলা কলেজ।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা এ কলেজগুলো গত ফেব্রুয়ারিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পর শিক্ষার্থীরা পরীক্ষাসহ নানা বিষয়ে বিড়ম্বনায় পড়েন। পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে জুলাই মাসে বিক্ষোভে নামেন এই সাত কলেজের শিক্ষার্থীরা। ২০ জুলাই শাহবাগে শিক্ষার্থীদের সমাবেশে পুলিশের ছোড়া কাঁদানে গ্যাসের শেলে দৃষ্টিশক্তি হারান তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমান।
বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৬ সালের অনার্স ৩য় বর্ষ (নিয়মিত, অনিয়মিত, গ্রেড উন্নয়ন) পরীক্ষা আগামী ২৩ অক্টোবর থেকে অনুষ্ঠিত হবে। বিস্তারিত সময়সূচি যথাসময়ে জানিয়ে দেওয়া হবে।