তোফা-তহুরা অসুস্থ, ঢামেকে ভর্তি

প্রকাশ: ০৯ অক্টোবর ২০১৭      

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি


অপারেশনের মাধ্যমে আলাদা হওয়া গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার কাশদহ গ্রামের শিশু তোফা-তহুরা বাড়ি ফেরার এক মাসের মাথায় অসুস্থ হয়ে পড়েছে। গতকাল রোববার বিকেলে তাদের নিয়ে একটি অ্যাম্বুলেন্স গাইবান্ধা থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়। গভীর রাতে তাদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা গেছে।
তোফা-তহুরার মা শাহিদা বেগম বলেন, গত এক সপ্তাহ ধরে তাদের শারীরিক অবস্থার পরিবর্তন দেখা দিলে রোববার সকালে তাদের গাইবান্ধা সদর হাসপাতালে ভর্তি করা হয়। সদর হাসপাতালের চিকিৎসকরা ঢামেক হাসপাতালের শিশু সার্জারি বিভাগের অধ্যাপক ডা. শাহিনুর
ইসলামের সঙ্গে যোগাযোগ করে দুপুর ১টায় তাদের ঢামেকে স্থানান্তরের পরামর্শ দেন। পরে তোফা-তহুরাকে কাশদহ গ্রামের নানার বাড়িতে নিয়ে আসা হয়। বিকেল ৪টার দিকে সুন্দরগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্সে তাদের নিয়ে ঢাকার উদ্দেশে রওনা দেওয়া হয়।
গাইবান্ধা সদর হাসপাতালের শিশু রোগ বিশেজ্ঞ ডা. আবুল আজাদ মন্ডল বলেন, তোফা-তহুরার বিষয়টি অত্যন্ত জটিল। যার কারণে এখানে কোনো চিকিৎসা দেওয়া হয়নি। ঢামেক হাসপাতালের শিশু বিভাগের সঙ্গে যোগাযোগ করে তাদের রেফার করা হয়েছে। তিনি বলেন, তাদের শরীরের ওজন কমে গেছে, গায়ে জ্বর রয়েছে, যা খায় তা বমি করে বের করে দিচ্ছিল। ফলে তারা অত্যন্ত দুর্বল হয়ে পড়েছে।
শিশু দুটির চিকিৎসার তত্ত্বাবধানে থাকা ঢামেকের অধ্যাপক ডা. শাহিনুর ইসলাম গতকাল বিকেলে সমকালকে বলেন, 'তোফা ভালো আছে। তহুরার প্রস্রাবে সংক্রমণ হয়েছে।'
গত ২৯ সেপ্টেম্বর দুই বোন তোফা-তহুরার জন্মদিন পালন করা হয় তাদের নানার বাড়িতে। এতে উপস্থিত ছিলেন ঢামেকের অধ্যাপক ডা. শাহিনুর ইসলাম, অধ্যাপক ডা. একেএম আমিরুল মোরশেদ খসরু, অধ্যাপক ডা. এমডি মহিবুর হোসাইন নিরব প্রমুখ। অপারেশন করার পর গত ১০ সেপ্টেম্বর ঢামেক হাসপাতাল থেকে বাড়ি আসে তারা।