জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন গতকাল সোমবার দেশজুড়ে উদযাপিত হয়েছে। দিনটিকে প্রথমবারের মতো রাষ্ট্রীয়ভাবে 'শেখ রাসেল দিবস' হিসেবে উদযাপন করা হয়েছে।

সকালে বনানী কবরস্থানে শহীদ শেখ রাসেলসহ পঁচাত্তরের ১৫ আগস্টের শহীদদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে আওয়ামী লীগের দু'দিনের কর্মসূচি শুরু হয়। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে শ্রদ্ধা জানান। পরে দলের কেন্দ্রীয় নেতাদের নিয়ে আওয়ামী লীগের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন। এর পর বনানী কবরস্থান মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, শাজাহান খান, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল-আলম হানিফ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, অ্যাডভোকেট আফজাল হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ূয়া প্রমুখ।

আওয়ামী লীগের পরে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, জাতীয় শ্রমিক লীগ, কৃষক লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, তাঁতী লীগ, মৎস্যজীবী লীগ, যুব মহিলা লীগ, ছাত্রলীগ, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, বিএমএ, জাতীয় বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান শেখ রাসেলের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে দুটি ই-পোস্টার প্রকাশ করা হয়। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ে দিনব্যাপী কোরআনখানি, বাদ আসর মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে। যুবলীগ বনানী কবরস্থানের মূল ফটকে কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিল এবং অসহায় ও দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করে। এ সময় উপস্থিত ছিলেন যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্‌ পরশ, সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলসহ কেন্দ্রীয় ও মহানগর নেতারা।

কৃষক লীগ রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন কনভেনশন সেন্টারে আলোচনা সভা, দোয়া মাহফিল ও কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করে। মৎস্যজীবী লীগ রাজধানীর গুলিস্তানে সংগঠনের কার্যালয়ে আলোচনা সভা ও কেক কেটে দিনটি উদযাপন করেছে।

দেশজুড়ে বিভিন্ন সংগঠন আলোচনা সভা, কেক কাটা, কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল, গরিব-অসহায়-দুস্থদের মধ্যে খাবার বিতরণ, সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতা, স্বেচ্ছায় রক্তদানসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করেছে।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, কৃষি, রেলপথ, মৎস্য ও প্রাণিসম্পদ, নৌপরিবহন, শ্রম ও কর্মসংস্থান, বাণিজ্য, বস্ত্র ও পাট, শিল্প, গৃহায়ন ও গণপূর্ত, প্রবাসীকল্যাণ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, তথ্য কমিশন, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক), সরকারি কর্ম কমিশন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, জাতীয় গণতান্ত্রিক লীগ এবং কাজী আরেফ ফাউন্ডেশন নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করেছে।

কর্মসূচির দ্বিতীয় দিনে আওয়ামী লীগ আজ মঙ্গলবার বিকেলে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করেছে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্তব্য করুন