ডিএসসিসির দুই চাকরিচ্যুত কর্মকর্তার সম্পদ অনুসন্ধান করবে দুদক

প্রকাশ: ২৩ মে ২০২০

সমকাল প্রতিবেদক

দুর্নীতির দায়ে বরখাস্ত হওয়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রভাবশালী দুই কর্মকর্তার সম্পদ অনুসন্ধান করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ঈদের পরই তাদের স্থাবর-অস্থাবর সম্পদের খোঁজে মাঠে নামবেন দুদকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা। দুদক সূত্রে এ খবর জানা গেছে।

দুদকের একটি দায়িত্বশীল সূত্র জানায়, দুর্নীতিবাজ যেই হোক না কেন, তাকে আইনের মুখোমুখি করা হবে। দুর্নীতিবাজদের সম্পদ খুঁজে বের করা হবে। এরই অংশ হিসেবে ডিএসসিসির ওই দুই কর্মকর্তার সম্পদ অনুসন্ধান করা হবে।

জানা গেছে, ডিএসসিসির নতুন মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস গত ১৬ মে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণের পরদিনই ডিএসসিসির অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আসাদুজ্জামান ও প্রধান রাজস্ব কর্মকর্তা ইউসুফ আলী সরদারকে চাকরিচ্যুত করেন।

সংশ্নিষ্ট একটি সূত্র জানায়, এ দু'জন চাকরিকালীন ক্ষমতার অপব্যবহার করে অনিয়ম, দুর্নীতির আশ্রয় নিয়ে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদের মালিক হয়েছেন। তাদের নামে বাড়ি, গাড়ি, ফ্ল্যাট, প্লট, ব্যাংকে জমানো টাকাসহ বিভিন্ন ধরনের সম্পদ রয়েছে বলে তথ্য রয়েছে ডিএসসিসি কর্তৃপক্ষের কাছে। তাদের নামে-বেনামে সম্পদের পরিমাণ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

ফজলে নূর তাপস দায়িত্ব গ্রহণের আগেই ডিএসসিসিকে দুর্নীতিমুক্ত করার ঘোষণা দিয়েছেন। দায়িত্ব গ্রহণের পরদিনই দুর্নীতির অভিযোগে শীর্ষ পর্যায়ের ওই দুই কর্মকর্তাকে চাকরিচ্যুত করে তার ঘোষণা বাস্তবায়নের কাজ শুরু করলেন। সিটি করপোরেশন আইন অনুযায়ী ওই দুই কর্মকর্তাকে তিন মাসের বেতন দিয়ে বিদায় করে দেওয়া হয়েছে।