ডব্লিউটিওর প্রতিবেদন

বিশ্ব বাণিজ্য ১৩ থেকে ৩২ শতাংশ কমতে পারে

প্রকাশ: ২৩ মে ২০২০

সমকাল প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে তাতে চলতি বছর বিশ্ব বাণিজ্য কমবে। এই কমার মাত্রা নির্ভর করবে প্রাণঘাতী ভাইরাস কতটা নিয়ন্ত্রণে আসছে তার ওপর। পরিস্থিতির যদি উন্নতি হয়, অর্থাৎ সংক্রমণ ও জীবনহানি কমতে থাকে, তাহলে বাণিজ্য ১৩ শতাংশ কমবে। কিন্তু মহামারি নিয়ন্ত্রণে আনা না গেলে বাণিজ্য কমার হার ৩২ শতাংশ হতে পারে। যদিও এর সবই নির্ভর করছে এই মহামারি কতদিন থাকছে এবং বিভিন্ন দেশের নেওয়া প্রতিরোধ ও প্রণোদনামূলক নীতি উদ্যোগের বাস্তবায়নের ওপর। বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) সম্প্রতি এক প্রতিবেদনে এমন আশঙ্কা প্রকাশ করেছে।

ডব্লিউটিওর মহাপরিচালক রবার্তো আজেভেদো এক ভিডিওবার্তায় বলেন, প্রতি বছর বসন্তে বিশ্ব বাণিজ্য সংস্থার অর্থনীতিবিদরা বাণিজ্যের পূর্বাভাস দিয়ে থাকেন। এবারের পরিস্থিতি ভিন্ন। করোনায় সারা পৃথিবী আক্রান্ত। আমরা আশঙ্কা করছি, বিশ্বের সব জায়গায়, অর্থনীতির সব ক্ষেত্রে বাণিজ্য কমবে।

ডব্লিউটিও তাদের বিশ্ব বাণিজ্য ব্যারোমিটারের হিসাব থেকে বলছে, অটোমোটিভ বা পরিবহন খাতের পণ্য উৎপাদন সবচেয়ে খারাপ পরিস্থিতিতে রয়েছে। এ খাতের সূচক ৭৯ দশমিক ৯ বলা হয়েছে ডব্লিউটিওর প্রতিবেদনে। বিশ্বের প্রধান প্রধান অর্থনীতির দেশে গাড়ি উৎপাদন, বিপণন ও পরিচালনা বন্ধ থাকায় এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে।