জীবাণুমুক্ত করা হচ্ছে শহর গ্রাম বন্দর

মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ চলছে

প্রকাশ: ২৬ মার্চ ২০২০

সমকাল ডেস্ক

করোনাভাইরাস মোকাবিলায় মাঠে নেমেছে সেনাবাহিনী, প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বসে নেই সিটি করপোরেশন, পৌরসভা থেকে শুরু করে ইউনিয়ন পরিষদের নির্বাচিত প্রতিনিধি ও কর্মকর্তারা। সবার সম্মিলিত প্রচেষ্টায় নানা কার্যক্রমের অংশ হিসেবে শহর, বন্দর থেকে শুরু করে প্রত্যন্ত গ্রামের রাস্তাঘাটে ছিটানো হচ্ছে জীবাণুনাশক পানি। এ ছাড়া বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক  দল-সংগঠনের পক্ষ থেকে হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক, হ্যান্ডওয়াশ বিতরণসহ চালানো হচ্ছে সামাজিক সচেতনতা। পাড়া-মহল্লায় রাস্তার মোড়ে মোড়ে বসানো হয়েছে হাত ধোয়ার বেসিন।

রাজধানীবাসীর স্বাস্থ্য সুরক্ষায় ঢাকার বিভিন্ন স্থানে জলকামান দিয়ে জীবাণুনাশক ওষুধ ছিটানোর কার্যক্রম শুরু করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। পাশাপাশি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পক্ষ থেকেও একই উদ্যোগ নেওয়া হয়েছে। চট্টগ্রামে মসজিদে পাঁচবার আজানের আগে করোনা নিয়ে মাইকে এলাকাবাসীকে সচেতন করার নির্দেশ দিয়েছে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি)। গাজীপুরের সিটি মেয়র জাহাঙ্গীর আলম নিজ উদ্যোগে কোভিড-১৯ পরীক্ষার জন্য চীন থেকে ৩০ হাজার কিট, নগরবাসীকে বিতরণের জন্য ১০ লাখ মাস্ক ও আট হাজার পিস বিশেষ গাউন আনছেন।

সমকাল প্রতিবেদক ও ঢাকার বাইরে ব্যুরো, অফিস ও প্রতিনিধিদের পাঠানো খবর-

নগরীর প্রধান সড়কগুলোতে ব্লিচিং পাউডার মেশানো পানি ছিটাচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন। গতকাল বুধবার প্রথম দিনে ৪১ হাজার লিটার পানি ছিটিয়েছে তারা। সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন নগরীর ওয়াসা মোড় থেকে বহদ্দারহাট পর্যন্ত জীবাণুনাশক পানি ছিটিয়ে এই কর্মসূচির উদ্বোধন করেন। করোনা প্রতিরোধে বিভিন্ন ধরনের কার্যক্রম চালাচ্ছে সিএমপি। রাস্তায় জীবাণুনাশক ছিটানোসহ লোকজন ঠিকমতো হোম কোয়ারেন্টাইনে থাকছেন কিনা তাও তদারকি করা হচ্ছে। এ ছাড়া গতকাল এক বিজ্ঞপ্তিতে সিএমপি কমিশনার মাহাবুবর রহমান মসজিদ পরিচালনার সঙ্গে যুক্ত লোকজন এবং ইমাম-মোয়াজ্জিনদের পাঁচবার নামাজের আগে মাইকিংয়ের মাধ্যমে সচেতনতামূলক প্রচারণা চালানোর নির্দেশনা জারি করেছেন।

রাজশাহী সিটি করপোরেশনের উদ্যোগে মহানগরজুড়ে জীবাণুনাশক স্প্রে কার্যক্রম শুরু হয়েছে। গতকাল দুপুরে নগরীর সাহেববাজার জিরো পয়েন্টে এই কার্যক্রমের উদ্বোধন করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। একই সঙ্গে নগরীর ২৬টি পয়েন্টে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বিতরণ কার্যক্রমও শুরু হয়েছে।

রংপুরে সরকারি বেগম রোকেয়া কলেজ ও জেলা ছাত্রলীগের উদ্যোগে শহরের বিভিন্ন স্থানে বিনামূল্যে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও জনসচেতনামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। নগরীর সড়কগুলোতে জীবাণুনাশক মিশ্রণ ছিটিয়েছে রংপুর মহানগর পুলিশ। রংপুর র‌্যাব-১৩-এর অধিনায়ক রেজা আহমেদ ফেরদৌস জানান, বিভাগের আটটি জেলায় মাইকিংয়ের মাধ্যমে সচেতনতামূলক কার্যক্রম ও টহল চালিয়ে যাচ্ছে র‌্যাব। জেলার পীরগঞ্জ প্রেসক্লাবের পক্ষ থেকে জনসচেতনতা বাড়াতে নানা কর্মসূচি নেওয়া হয়েছে।

বগুড়া জেলাকে জীবাণুমুক্ত করতে মাঠে নেমেছে পুলিশ। গতকাল দুপুর ৩টায় শহরের জিরো পয়েন্ট সাতমাথায় এ কার্যক্রমের উদ্বোধন করেন পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা। কোভিড-১৯ পরীক্ষার জন্য চীন থেকে ৩০ হাজার কিট, সুরক্ষার জন্য ১০ লাখ মাস্ক ও আট হাজার পিস বিশেষ গাউন আনছেন গাজীপুর সিটি মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম। গতকাল বিকেলে সমকালকে তিনি জানান, ভয়ংকর এ ভাইরাস থেকে নগরবাসীকে সুরক্ষিত রাখার জন্যই তিনি এ উদ্যোগ নিয়েছেন। আজ বৃহস্পতিবার সকালে এগুলো চলে আসবে। শুধু নগরবাসীকেই নয়, পুরো জেলায় এসব জিনিস বিতরণের পরিকল্পনা রয়েছে। করোনা মোকাবিলায় মহানগরে ৬৫টি কমিটি গঠন করা হয়েছে বলেও জানান তিনি। ইতোমধ্যে দুই হাজার ৬০০ মসজিদের ইমাম ও মোয়াজ্জিনকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। মহানগরের বিভিন্ন রাস্তা, হাটবাজার ও মোড়ে পাঁচ হাজার অস্থায়ী বেসিন স্থাপন করা হয়েছে। গাজীপুর জেলা ছাত্রলীগও রাস্তায় জীবাণুনাশক স্প্রে, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ কার্যক্রম হাতে নিয়েছে।

কিশোরগঞ্জে জেলা ছাত্র ইউনিয়নের উদ্যোগে বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হচ্ছে। সুনামগঞ্জের ছাতক পৌরসভার উদ্যোগে শহরের বিভিন্ন রাস্তাঘাট ও অলিগলিতে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে। সুনামগঞ্জ নারী উদ্যোক্তা সোসাইটির উদ্যোগে সাধারণ মানুষের মধ্যে মাস্ক ও লিফলেট বিতরণ করা হয় গতকাল। ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌর এলাকার বিভিন্ন যানবাহনে জীবাণুনাশক স্প্রে কার্যক্রম শুরু করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ঝরাপাতা। পাবনার ঈশ্বরদী উপজেলা প্রশাসনের উদ্যোগে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হচ্ছে। হাত না ধুয়ে কেউ শহরে ঢুকতে পারবে না- এমন নির্দেশনা জারি করেছেন বরগুনার আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মনিরা পারভীন ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র মতিয়ার রহমান। শহরের মোড়ে মোড়ে হাত ধোয়ার ব্যবস্থা রাখা হয়েছে। গতকাল দিনাজপুরে এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) উদ্যোগে হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন ও বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম। গাইবান্ধার সুন্দরগঞ্জের জাতীয় পার্টির এমপি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী ব্যক্তিগত উদ্যোগে করোনা প্রতিরোধে নিয়োজিত কর্মীদের সুরক্ষায় এক হাজার পিপিইসহ হ্যান্ড স্যানিটাইজার, গ্লাভস ও মাস্ক বিতরণ করেন। ঝিনাইদহে সততা ফাউন্ডেশনের উদ্যোগে বৃদ্ধাশ্রম ও এতিমখানায় হ্যান্ডওয়াশ ও মাস্ক বিতরণ করা হয়। জেলার শৈলকূপা উপজেলার মোড়ে মোড়ে জনসাধারণের হাত ধোয়ার জন্য বেসিন বসিয়েছেন স্থানীয় এমপি আব্দুল হাই। নোয়াখালীর পৌর মেয়র শহিদ উল্যাহ খান জেলায় কর্মরত সাংবাদিকদের জন্য করোনাভাইরাস সুরক্ষা সামগ্রী যেমন মাস্ক, গ্লাভস, হ্যান্ড স্যানিটাইজার ও হ্যান্ডরাব হস্তান্তর করেন। পটুয়াখালীর দশমিনায় উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের উদ্যোগে নখখোলা বন্দরসহ রাস্তায় রাস্তায় জীবাণুনাশক পানি ছিটানো হয়েছে। নারায়ণগঞ্জের আড়াইহাজারে উপজেলা ছাত্রলীগের উদ্যোগে সাধারণ মানুষের মধ্যে উন্নতমানের মাস্ক, সাবান ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলা প্রশাসন থেকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের কাছে হ্যান্ডওয়াশিং ডিভাইস হস্তান্তর করা হয়েছে। মোড়ে মোড়ে হাত ধোয়ার জন্য বেসিন বসানোর কাজ চলছে।