দুর্নীতির অভিযোগ তদন্তে সংসদীয় কমিটির দাবি

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৯

সমকাল প্রতিবেদক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের আবাসন প্রকল্পের বালিশ কেলেঙ্কারি, ফরিদপুরের হাসপাতালে পর্দা এবং স্বাস্থ্য অধিদপ্তরের বই ক্রয়ে অনিয়মের অভিযোগসহ সব ধরনের দুর্নীতির অভিযোগ তদন্তে সংসদের সিনিয়র সদস্যদের নিয়ে একটি কমিটি গঠনের দাবি তুলেছেন বিরোধী দল জাতীয় পার্টির এক এমপি। বিএনপিদলীয় এক এমপি বলেছেন, ক্রসফায়ারের নামে দেশে বিনা বিচারে মানুষ হত্যা করা হচ্ছে। কিন্তু দুর্নীতিবাজদের ধরে ক্রসফায়ারে কেন দেওয়া হচ্ছে না?

গতকাল সোমবার সংসদের বৈঠকে পয়েন্ট অব অর্ডারে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে জাতীয় পার্টির সদস্য পীর ফজলুর রহমান এবং বিএনপিদলীয় সদস্য হারুনুর রশীদ এসব কথা বলেন। বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। পীর ফজলুর রহমান বলেন, দেশে অদ্ভুত সব দুর্নীতির কর্মকাণ্ড প্রকাশ পাচ্ছে। সংসদের সিনিয়র সদস্যদের দিয়ে একটি কমিটি গঠন করে প্রাতিষ্ঠানিক দুর্নীতি অনিয়ম অনুসন্ধানের ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে তিনি বলেন, জাতি এই ভয়াবহ হাস্যরসের দুর্নীতি থেকে মুক্তি পেতে চায়।

তিনি বলেন, পাঁচ হাজার ৫০০ টাকার বই স্বাস্থ্য অধিদপ্তর কিনেছে ৮৫ হাজার ৫ টাকায়। প্রতিষ্ঠান থেকে এই কেনাকাটা হয়েছে। তিনি আরও বলেন, পুকুর খনন শিখতে বিদেশে যাবেন ১৬ কর্মকর্তা। এজন্য ব্যয় এক কোটি ২৮ লাখ টাকা। রূপপুরের বালিশকে তোশকের নিচে নিয়ে গেছে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে একটি পর্দা কেনার ঘটনা। একটি পর্দার দাম ধরা হয়েছে ৩৭ লাখ ৫০ হাজার টাকা।

ফজলুর রহমান বলেন, লুটপাট ও অনিয়মে ডুবতে বসছে ওয়াসা। মুন্সীগঞ্জে যশোলদিয়া থেকে পদ্মার পানি পরিশোধন করে ঢাকা সরবরাহের প্রকল্ক শেষ হয়েছে আট মাস আগে; কিন্তু এখনও তা চালু হয়নি। সম্প্রতি পরীক্ষামূলকভাবে চালু হলেও পাঁচ মিনিটে পানির পাইপ ফেটে ভেস্তে গেছে পুরো প্রকল্প। কম পুরুত্বের নিম্নমানের পাইপ সরবরাহের প্রতিবাদ করায় প্রকল্প পরিচালককে সরিয়ে দেওয়া হয়েছিল।

একই বিষয়ে বিএনপির সদস্য হারুনুর রশীদ বলেন, তারা চরম উদ্বেগের মধ্যে রয়েছেন। সারাদেশে ডেঙ্গু ভয়াবহ আকার ধারণ করেছে। ডেঙ্গুতে কয়েকশ' মানুষ মারা গেছে। কয়েক লাখ ডেঙ্গুতে আক্রান্ত। অকার্যকর ওষুধ ছিটানোর ফলে ডেঙ্গু নিয়ন্ত্রণে আসেনি। এরই মধ্যে শত শত কোটি টাকা লোপাট হয়ে গেছে।

কোরবানির পশুর চামড়া প্রসঙ্গে তিনি বলেন, শিল্পমন্ত্রী বলেছেন, বিএনপি নেতারা নাকি চামড়া কিনে মাটিতে পুঁতে দিচ্ছে। সব ধরনের দুধে সিসা পাওয়া গেছে। প্রধানমন্ত্রী বলছেন দুধ নিয়ে ষড়যন্ত্র হচ্ছে। মানুষ বিক্রি করতে না পেরে দুধ মাটিতে ফেলে দিচ্ছে। এসব আলামত ভালো নয়। মানুষের জীবন চরমভাবে অনিরাপদ। বিচারবহির্ভূত হত্যাকাণ্ড হচ্ছে।

হারুনুর রশীদ বলেন, ক্রসফায়ারে মাদক ব্যবসায়ীদের হত্যা করা হচ্ছে। দুর্নীতি যারা করছে, তাদের কেন হত্যা করছেন না। স্বাস্থ্য খাতে হাজার হাজার কোটি টাকা লোপাট হচ্ছে, কোনো ব্যবস্থা নেই। বহুল আলোচিত প্রিয়া সাহা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর  বিবৃতি দাবি করে তিনি বলেন, প্রিয়া সাহা কীভাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের  কাছে পৌঁছল। সে রাষ্ট্রের বিরুদ্ধে বক্তব্য দিয়েছে। এখন পর্যন্ত এ বিষয়ে রাষ্ট্র থেকে সুস্পষ্ট বক্তব্য পাওয়া যায়নি।

সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট বিল সংসদে : মিষ্টিজাতীয় ফসলের গবেষণা অব্যাহত রাখতে ১৯৯৬ সালের 'বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউট আইন'-এর বদলে নতুন বিল সংসদে উঠেছে। কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক গতকাল 'বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৯' সংসদে উত্থাপন করেছেন। পরে বিলটি ৩০ দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।