টাইলস রফতানির নামে জালিয়াতি

অর্থ আত্মসাৎ ও ডলার পাচারের অভিযোগে দু'জন গ্রেফতার

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৯

সমকাল প্রতিবেদক

টেরাকোটা টাইলস রফতানির নামে ব্যাংক থেকে ২৩৮ কোটি টাকা আত্মসাৎ ও এক কোটি সাড়ে সাত লাখ মার্কিন ডলার পাচারের অভিযোগে দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে সিআইডির অর্গানাইজড ক্রাইম টিম। ওই দু'জন হলেন ইমরান মীর ও ইউসুফ হোসেন রোবেল। তারা এসবি এক্সিম বাংলাদেশ নামে কথিত একটি কোম্পানির কর্মকর্তা। গত রোববার সিআইডি এ অভিযান চালায়।

সিআইডি সূত্র জানায়, অর্থ আত্মসাৎ ও পাচারের অভিযোগে এসবি এক্সিম বাংলাদেশের মালিক শাহজাহান বাবলুসহ কয়েকজনের বিরুদ্ধে মতিঝিল থানায় মানি লন্ডারিং আইনে মামলা দায়ের করা হয়। এরপরই প্রতিষ্ঠানটির কমার্শিয়াল অফিসার ইমরান মীর ও কমার্শিয়াল ম্যানেজার ইউসুফকে গ্রেফতার করা হয়।

সিআইডির সহকারী পুলিশ সুপার শারমিন জাহান জানান, আসামি বাবলুর মালিকানাধীন প্রতিষ্ঠান এসবি এক্সিম যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশের আমদানিকারকদের কাছে মাটির টেরাকোটা টাইলস রফতানির আশ্বাস দেয়। এর পরিপ্রেক্ষিতে বিদেশি পাঁচটি সেল ব্যাংক ইস্যু করা ৭২টি এলসির (ঋণপত্র) বিপরীতে রফতানি না করেই সহযোগী ও ব্যাংক কর্মকর্তাদের সহায়তায় প্রতারণা ও জালিয়াতি করে। এভাবে ১৮৮ রফতানি বিলের মাধ্যমে প্রায় ২৩৮ কোটি ৭৪ লাখ টাকা আত্মসাৎ করা হয়। সিআইডির কর্মকর্তা বলেন, বাবলু টেরাকোটা টাইলস রফতানি কার্যক্রম পরিচালনা ও প্রমোশনের জন্য বিদেশে অবস্থিত অফিসের সরঞ্জাম ও সাজসজ্জার কথা বলে সিঙ্গাপুরের ৪টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে পাচার করেন।