দুর্নীতির অভিযোগের প্রতিবাদ

জাবিতে উপাচার্যপন্থি শিক্ষকদের মৌন মিছিল

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৯

জাবি সংবাদদাতা

 জাবিতে উপাচার্যপন্থি শিক্ষকদের মৌন মিছিল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন মহা পরিকল্পনা বাস্তবায়নে বাধা সৃষ্টি এবং উপাচার্যের বিরুদ্ধে মিথ্যাচারের প্রতিবাদে সোমবার শিক্ষকদের মৌন মিছিল- সমকাল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অধিকতর উন্নয়ন প্রকল্পের মহাপরিকল্পনা বাস্তবায়নে বিঘ্ন সৃষ্টি ও উপাচার্য ফারজানা ইসলামের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের প্রতিবাদে মৌন মিছিল করেছে উপাচার্যপন্থি শিক্ষকদের একাংশ। গতকাল সোমবার সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের সামনে থেকে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের ব্যানারে এ মিছিল শুরু হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক অজিত কুমার বলেন, বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পকে বাধাগ্রস্ত করতেই উপাচার্য ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে মিথ্যা এবং উদ্দেশ্যমূলক অপপ্রচার চালানো হচ্ছে।

পরিকল্পনা বাস্তবায়নে বাধা দেওয়া ও উপাচার্যের বিরুদ্ধে মিথ্যাচার করা অন্যায়।

এ সময় বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সভাপতি অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী বলেন, 'উপাচার্য দ্বিতীয়বারের মতো দায়িত্বে আছেন। তার দক্ষতা ও সততার কারণেই সরকার এত বড় একটি প্রকল্পের অর্থায়ন ও অনুমোদন দিয়েছে। অথচ একটি গোষ্ঠী এটাকে বাধা দিতে চেষ্টা করছে। শুধু উপাচার্যের বিরুদ্ধে মিথ্যাচারের প্রতিবাদ ছিল এদিনের ব্যানারে। এদিকে নতুন কলাসংলগ্ন মুরাদ চত্বরে আন্দোলনের অংশ হিসেবে দুপুর ১টায় গণসঙ্গীত পরিবেশন করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এর আগে গণসংযোগ কর্মসূচি পালন করেন তারা।

এদিকে, তিন দফা দাবিতে গত ২৩ আগস্ট থেকে চলমান আন্দোলনের একজন সংগঠক এবং জাহাঙ্গীরনগর থিয়েটারের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম সাইমুম ও অপর এক আন্দোলনকারী ক্যাম্পাসে ছাত্রলীগ সদস্যদের হাতে মারধরের শিকার হওয়ার ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। উভয় কমিটিকেই আগামী সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।