জাতিসংঘে মোদির সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৯

কূটনৈতিক প্রতিবেদক

চলতি মাসের শেষ সপ্তাহে নিউইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হতে পারে। একই সময়ে রোহিঙ্গা প্রত্যাবাসনের জট খুলতে বাংলাদেশ, মিয়ানমার ও চীনের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসবেন নিউইয়র্কে। জাতিসংঘ সাধারণ অধিবেশনের ফাঁকে এসব  বৈঠক হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংশ্নিষ্ট কূটনৈতিক সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির বৈঠকের ব্যাপারে বাংলাদেশ ও ভারতের মধ্যে ফলপ্রসূ আলোচনা হয়েছে। আজকালের মধ্যেই এ বৈঠকের বিষয়টি চূড়ান্ত হবে। রোহিঙ্গা সংকট নিরসনে তিন পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকের বিষয়টি এরই মধ্যে  চূড়ান্ত হয়েছে।

কূটনৈতিক সূত্র জানায়, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোহিঙ্গা প্রসঙ্গে এর আগে বেইজিংয়ের মধ্যস্থতার প্রস্তাবে বলা হয়েছে, প্রত্যাবাসন জট খুলতে বাংলাদেশ যে কোনো স্থানে মিয়ানমারের সঙ্গে বৈঠকে বসতে রাজি। যত দ্রুত সম্ভব বাংলাদেশ রোহিঙ্গা সংকটের সমাধান চায়। নিউইয়র্কে বৈঠকের মাধ্যমে রোহিঙ্গা সংকটের সমাধানে দ্রুত জট খোলার একটি পথরেখা তৈরি হবে বলে প্রত্যাশার কথা জানায় কূটনৈতিক সূত্র।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত সমন্বয় সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিউইয়র্ক সফরের কর্মসূচি নিয়ে আলোচনা হয়েছে। সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রীর ভাষণ ছাড়াও দুটি গুরুত্বপূর্ণ বৈঠক প্রায় চূড়ান্ত হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী ছাড়াও জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা।