'বিকেল শেষের আলো' ও 'প্রাণপ্রপাত'-এর প্রকাশনা উৎসব

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৯

সমকাল প্রতিবেদক

কথাসাহিত্যিক মাসুদ আহমেদের দুটি নতুন উপন্যাস 'বিকেল শেষের আলো' ও 'প্রাণপ্রপাত'-এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ উৎসব হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। তিনি বলেন, মুক্তিযুদ্ধের দায়ভার পাকিস্তানি শাসকগোষ্ঠীর; সে দেশের সাধারণ মানুষের কোনো দায় নেই। এ জন্য পাঞ্জাবিরাই দায়ী- এমন একটি বার্তা 'বিকেল শেষের আলো' উপন্যাসে লেখক দিতে চেয়েছেন বলে মনে হয়েছে। এমন বলা হলে তা সঠিক বার্তা হবে না। দেশকালের সীমানা ছাপিয়ে প্রেম-ভালোবাসা কখনও হারিয়ে যায় না- উপন্যাসের এমন বার্তার জন্য লেখককে ধন্যবাদ জানান তিনি। অন্যদিকে 'প্রাণপ্রপাত' উপন্যাসে জীবনের খুঁটিনাটি লেখক অত্যন্ত দক্ষতার সঙ্গে তুলে ধরেছেন বলে অভিমত দেন অধ্যাপক আনিসুজ্জামান। এ সময় তিনি  '৪৭-এর দেশভাগের মতো '৭১ সালের মুক্তিযুদ্ধকেও দেশভাগ হিসেবে  আখ্যায়িত করা যাবে না বলে মন্তব্য করেন।

সভাপতির বক্তব্যে ড. মুনিরুজ্জামান বলেন, লেখকের গদ্য সহজ, বাস্তবিক ও লক্ষ্যভেদী। তিনি উপন্যাসে ইতিহাসের নতুন মোড় আনার চেষ্টা করেছেন। বইগুলোকে পাকিস্তান ভ্রমণের অভিজ্ঞতা ও স্মৃতি উপন্যাস হিসেবে আখ্যায়িত করেন তিনি। এ ছাড়া লেখকের 'অবলোকন ক্ষমতা' উপন্যাসকে বিশিষ্ট করেছে বলে মন্তব্য করেন তিনি।

আলোচক হিসেবে অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল হাই বলেন, দেশভাগ-পরবর্তী পশ্চিম পাকিস্তানের জনজীবন নিয়ে খুব কম লেখা হয়েছে। 'বিকেল শেষের আলো' উপন্যাসের মাধ্যমে এ ক্ষেত্রে মাসুদ আহমেদ অগ্রণী হয়ে থাকবেন।

উপন্যাস দুটির মাধ্যমে ইতিহাস কথা বলেছে বলে মন্তব্য করেন ড. গোলাম মোস্তফা।

অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম বলেন, মাসুদ আহমেদের অভিজ্ঞতার ভাণ্ডার বিশাল ও বৈচিত্র্যময়। তার লেখালেখির বড় অংশজুড়ে রয়েছে 'অন্তঃজ মানুষ ও যাপিত জীবন'।

সাহিত্য সমালোচক শাহেদ ইকবাল বলেন, মাসুদ আহমেদের গদ্য রচনায় নিজস্ব শৈলী রয়েছে। আলোচ্য উপন্যাসে তিনি শুধু জীবনকে নয়, ইতিহাসকেও স্পর্শ করেছেন।

উপন্যাস সম্পর্কে মাসুদ আহমেদ নিজের অনুভূতি তুলে ধরে বলেন, '৪৭-পরবর্তী বাংলা-ভারত-পাকিস্তানের অন্যান্য ভাষায় রচিত সাহিত্যে অবিভক্ত ভারতের নানা স্থান ও মানুষের পূর্বস্মৃতি, জীবন, জীবিকা ও নিসর্গ স্থান পেয়েছে। কিন্তু '৭১-পূর্ববর্তী যুক্ত পাকিস্তানের স্মৃতি আমাদের সাহিত্যে নেই বললেই চলে। সেই আলোকে 'বিকেল শেষের আলো'র অবতারণা। অন্যদিকে 'প্রাণপ্রপাত' একটি মনোভ্রমণ, যেখানে একজন সংবেদনশীল মানুষের যাপিত জীবনের অনুভূতির ছবি এঁকেছি।

আলোচনা শেষে ছিল সঙ্গীতায়োজন। বই দুটি প্রকাশ করেছে 'অন্যপ্রকাশ'। মূল্য ২০০ টাকা।