ভর্তি ফরমের মূল্যবৃদ্ধির প্রতিবাদে জাবিতে বিক্ষোভ

প্রকাশ: ২৩ আগস্ট ২০১৯

জাবি সংবাদদাতা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন ফরমের মূল্য গত আট বছরের চেয়ে ৭২ শতাংশ বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। এ সময় তারা ফরম বিক্রির টাকা সুষ্ঠু নীতিমালার মাধ্যমে ব্যয়েরও দাবি জানান।

গতকাল বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় সমাজবিজ্ঞান অনুষদ ভবনের সামনে থেকে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট এবং প্রগতিশীল ছাত্রজোট এ মিছিল শুরু করে। পরে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ হয়।

সমাবেশে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান বলেন, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি ফরম বিক্রি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন ১২ কোটি ২৯ লাখ টাকা আয় করে। ভর্তির যাবতীয় খরচ বাদ দিয়ে অবশিষ্ট ছিল ৯ কোটি টাকা। এই অবশিষ্ট টাকা ভর্তি পরিচালনা কমিটি ও শিক্ষকরা পারিশ্রমিক বা সম্মানী হিসেবে পকেটস্থ করেছেন। যদি ভর্তি ফরমের মূল্য কমানো না হয় তাহলে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট সাধারণ শিক্ষার্থীদের নিয়ে কঠিন আন্দোলন গড়ে তুলবে।

ছাত্র ইউনিয়নের কার্যকরী সদস্য রকিবুল রনি বলেন, ভর্তি ফরমের মূল্যবৃদ্ধির ফলে একজন ভর্তিচ্ছুকে শুধু ফরম পূরণ করতেই আড়াই থেকে তিন হাজার টাকা ব্যয় করতে হবে। দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারগুলোর পক্ষে এই টাকা খরচ করা সম্ভব নয়।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (মার্কসবাদী) বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সুদীপ্ত দে, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক শাকিল উজ্জামান প্রমুখ।