সেনাপ্রধানের ইন্দোনেশিয়া সফর আঞ্চলিক নিরাপত্তা ও সহযোগিতা নিয়ে আলোচনা

প্রকাশ: ২৩ আগস্ট ২০১৯

ইন্দোনেশিয়া সফররত সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ মঙ্গলবার দেশটির সেনাবাহিনী ও সশস্ত্র বাহিনীর সদর দপ্তর পরিদর্শন করেন। সেনাবাহিনী সদর দপ্তরে পৌঁছলে ইন্দোনেশিয়ার সেনাপ্রধান এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা সস্ত্রীক বাংলাদেশ সেনাবাহিনী প্রধান ও তার স্ত্রীকে অভ্যর্থনা জানান।

পরে বাংলাদেশ সেনাবাহিনী প্রধানকে ইন্দোনেশিয়া সেনাবাহিনীর একটি চৌকস দল আনুষ্ঠানিক গার্ড অব অনার দেয়। সেনাবাহিনী প্রধান ইন্দোনেশিয়া সেনাবাহিনী প্রধানের সঙ্গে সাক্ষাৎকালে বাংলাদেশ-ইন্দোনেশিয়ার মধ্যে সন্ত্রাস দমন, জাতিসংঘ

শান্তিরক্ষা মিশনসহ বিভিন্ন সামরিক ক্ষেত্রে দ্বিপক্ষীয় প্রশিক্ষণ সহায়তার ওপর বিস্তারিত আলোচনা করেন। এ ছাড়া সেনাবাহিনী প্রধান বাংলাদেশে বিদ্যমান রোহিঙ্গা সমস্যা এবং ভবিষ্যতে এই সমস্যার কারণে উদ্ভূত বিভিন্ন আঞ্চলিক সমস্যা ও নিরাপত্তা হুমকি নিয়েও আলোচনা করেন। একই সঙ্গে তিনি এ সমস্যা সমাধানকল্পে আসিয়ানের সদস্য রাষ্ট্র হিসেবে ইন্দোনেশিয়াকে প্রয়োজনীয় সহায়তা করার জন্য সে দেশের সেনাবাহিনী প্রধানের মাধ্যমে তাদের সরকারকে অনুরোধ জানান। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পরে সেনাবাহিনী প্রধান ইন্দোনেশিয়া সশস্ত্র বাহিনী সদর দপ্তরে পৌঁছলে সশস্ত্র বাহিনীর ডেপুটি কমান্ডার-ইন-চিফ তাকে অভ্যর্থনা জানান। সেখানে সেনাবাহিনী প্রধান সশস্ত্র বাহিনীর কমান্ডারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে সেনাবাহিনী প্রধান বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে দ্বিপক্ষীয় সামরিক সহায়তার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনীর জন্য ইন্দোনেশিয়া থেকে বিভিন্ন সামরিক সরঞ্জাম কেনার সম্ভাবনার বিষয় নিয়ে আলোচনা করেন।