ঢাকার বেদখল খালের তালিকা চেয়েছে দুদক ওয়াসা ও ডিসিকে চিঠি

প্রকাশ: ২১ আগস্ট ২০১৯      

সমকাল প্রতিবেদক

ঢাকা ওয়াসা এবং ঢাকা জেলা প্রশাসনের আওতাধীন ঢাকা মহানগরের বেদখল ও সরকারের নিয়ন্ত্রণে থাকা সব খালের তালিকা ও হালনাগাদ তথ্য চেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল মঙ্গলবার দুদক মহাপরিচালক সাঈদ মাহবুব খানের সই করা আলাদা চিঠি ওয়াসা কর্তৃপক্ষ ও ঢাকা জেলা প্রশাসকের (ডিসি) কাছে পাঠানো হয়। আগামী ১৫ কার্যদিবসের মধ্যে ছকে উল্লেখ করে ওইসব তথ্য চাওয়া হয়েছে।

দুদকের চিঠিতে বলা হয়, বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও বিভিন্ন সংস্থার গবেষণায় দেখা গেছে, ঢাকা জেলা প্রশাসন ও ঢাকা ওয়াসার আওতাভুক্ত এলাকায় সরকারি খাল ভূমিদস্যুরা বেদখল করেছে। অনেক খাল সংস্কার ও পুনঃখনন না করায় ভরাট হয়ে গেছে। কোনো কোনো খাল ময়লা-আবর্জনা ও বর্জ্য ফেলার কারণেও ভরাট হয়ে যাচ্ছে। এতে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হয়ে গেছে। পরিবেশ বিপর্যয়সহ বর্ষাকালে সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা দিন দিন প্রকট হচ্ছে। বিদ্যমান পরিস্থিতিতে ঢাকার জলাবদ্ধতা নিরসনসহ পরিবেশের ভারসাম্য রক্ষায় বেদখলকৃত খালগুলো পুনরুদ্ধার করে সংস্কার, সরকারি নিয়ন্ত্রণ ও মালিকানায় আনা জরুরি।

ঢাকা ওয়াসা ও ঢাকা জেলার অধীন খালগুলোর বর্তমান অবস্থান, সর্বশেষ জরিপ অনুযায়ী থানা ও মৌজাভিত্তিক খালের সংখ্যা জানতে বলা হয়েছে চিঠিতে।