দুই বলে ফুটবল খেলা!

প্রকাশ: ২১ আগস্ট ২০১৯      

শাবি প্রতিনিধি

ফুটবল খেলায় একটি বল আর ২২ জন খেলোয়াড়। এক বলের পেছনে সবাই ছোটাছুটি করে নিজের নিয়ন্ত্রণে এনে প্রতিপক্ষের গোলপোস্টে গোল করবে বলে। খেলায় যদি দুটি বল থাকে তাহলে কেমন হয়? এ ভাবনা থেকেই দুই বল নিয়ে এক মজার ফুটবল খেলা অনুষ্ঠিত হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি)। সে খেলায় অংশ নেন জনপ্রিয় কথাসাহিত্যিক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

গতকাল মঙ্গলবার বিকেল সাড়ে ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের হ্যান্ডবল গ্রাউন্ডে একে একে আসতে থাকেন বিভিন্ন বিভাগের শিক্ষক। সেখানে উপস্থিত হন সবার প্রিয়মুখ ড. মুহম্মদ জাফর ইকবাল। তিনি আসার পরপরই শুরু হয় সেই দুই বলের ফুটবল খেলা। খেলাটি অনুষ্ঠিত হয় বিবাহিত এবং অবিবাহিত শিক্ষকদের মধ্যে। খেলায় বিবাহিত শিক্ষকদের দল জয়লাভ করে।

দুই বলের ফুটবল খেলা সম্পর্কে জানতে চাইলে মুহম্মদ জাফর ইকবাল সমকালকে জানান, আমরা শিক্ষকরা প্রতি বৃহস্পতিবার একসঙ্গে বসি, আড্ডা দিই। এ আড্ডায় সিরিয়াস বিষয় নিয়ে আলোচনা হয়, আবার মাঝেমধ্যে মজাও করা হয়। এই মজা করেই আমি একবার বলেছিলাম ফুটবল খেলায় একটা বল এবং ২২ জন খেলোয়াড়। বল কম বলেই হয়তো গোল কম হয়। যদি দুটি ফুটবল দিয়ে খেলা যায় তাহলে গোলও তো বেশি হবে।