একই প্রেসে ছাপা হয় জাল স্ট্যাম্প ও হিযবুত তাহ্‌রীরের পোস্টার

প্রকাশ: ১১ আগস্ট ২০১৯      

সমকাল প্রতিবেদক

রাজধানীর পল্টন এলাকা থেকে এক কোটি দুই লাখ টাকার জাল রেভিনিউ স্ট্যাম্পসহ দু'জনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ। তারা হলো ছাপাখানার ম্যানেজার রাসেল আহম্মেদ শান্ত ও কর্মচারী নাঈম ইসলাম। শুক্রবারের এ অভিযানে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের কিছু পোস্টার, লিফলেট ও বই জব্দ করা হয়েছে। পল্টনের একই প্রেসে এসব ছাপা হয়ে আসছিল।

সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের উপকমিশনার মীর মোদদাছছের হোসেন সমকালকে বলেন, স্ট্যাম্প জালিয়াত চক্রটির সঙ্গে হিযবুত তাহরীরের জঙ্গিদের যোগাযোগ থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। গ্রেফতার দু'জনকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদে এ ব্যাপারে প্রয়োজনীয় তথ্য পাওয়া যেতে পারে।

ডিবি সূত্র জানায়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের রবারি প্রিভেনশন টিম শুক্রবার বিকেল সাড়ে ৫টার দিকে পল্টন এলাকায় অভিযান চালায়। এ সময় গ্রেফতারকৃতদের কাছে পাওয়া যায় ১০ টাকা দামের বিপুল পরিমাণ জাল রেভিনিউ স্ট্যাম্প। এ ছাড়া বিভিন্ন দামের কিছু স্ট্যাম্প, ছাপানোয় ব্যবহূত প্লেটসহ যন্ত্রপাতি এবং হিযবুত তাহরীরের পোস্টার, লিফলেট ও বই জব্দ করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার দু'জন জানিয়েছে, তারা অবৈধভাবে রেভিনিউ স্ট্যাম্প ছেপে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্রি করে আসছিলেন। পাশাপাশি তারা হিযবুত তাহরীরের পোস্টার-লিফলেটও ছাপত। এ চক্রের অন্য সদস্যদের গ্রেফতারের চেষ্টা চলছে। এ ঘটনায় পল্টন থানায় মামলা হয়েছে।

ডিবির এক কর্মকর্তা জানান, গ্রেফতারকৃতরা শুধু টাকার বিনিময়ে জঙ্গি সংগঠনটির পোস্টার-লিফলেট ছাপত, নাকি তারা নিজেরাও উগ্রপন্থি কার্যক্রমে যুক্ত তা খতিয়ে দেখা হচ্ছে। জাল স্ট্যাম্প বিক্রির টাকা দিয়ে হিযবুতের পোস্টার ছাপা হতো কি-না তাও তদন্তে বেরিয়ে আসবে।