ওবায়দুল কাদেরের দাবি

মহাসড়কে যানজট নেই ধীরগতি

প্রকাশ: ১১ আগস্ট ২০১৯      

সমকাল প্রতিবেদক

ঢাকা থেকে উত্তরবঙ্গে মহাসড়কে দীর্ঘ যানজটের সংবাদ গণমাধ্যমে এলেও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের দাবি- তার কাছে যানজটের কোনো তথ্য নেই। মহাসড়কে গাড়ি ধীরগতিতে চলছে। এ কারণে গাড়ি সময়মতো পৌঁছাতে পারছে না। এতে যাত্রীরা টার্মিনালে বসে কষ্ট পাচ্ছেন।

গতকাল শনিবার ঢাকার মহাখালী বাস টার্মিনাল পরিদর্শন শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের এসব কথা বলেন। তার দাবি, আগের দু'দিনের তুলনায় শনিবার ঈদযাত্রা  স্বস্তির ছিল।

সকাল ১১টার দিকে মহাখালী টার্মিনালে গিয়ে বাস কাউন্টারে অপেক্ষমাণ যাত্রীদের সঙ্গে কথা বলেন মন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় যাত্রীদের বেশির ভাগই সময়মতো বাস না ছাড়ার অভিযোগ করেন। যাত্রীরা বলেন, টার্মিনালে বাসের জন্য কয়েক ঘণ্টা করে তাদের অপেক্ষা করতে হচ্ছে। এতে শিশুদের নিয়ে দুর্ভোগে পড়েছেন তারা। যাত্রীদের অভিযোগ শুনে ওবায়দুল কাদের বলেন, এবার  ঈদে সড়ক-মহাসড়কের কোথাও যানজট  নেই। তবে যানবাহন ধীরগতিতে চলছে। যানবাহনগুলো ধীরগতিতে আসছে বলে সময় লাগছে। এটাই বাস্তবতা।

মন্ত্রী দাবি করে বলেন, বাংলাদেশের মানুষ ঈদযাত্রার দুর্ভোগকে দুর্ভোগ বলে মনে করে না। তারা একে ঈদ আনন্দের অংশ হিসেবে মনে করে। তবে কিছুটা দুর্ভোগ যে নেই তা অস্বীকার করার উপায় নেই।

রাস্তায় যানজটের খবর নিয়ে প্রশ্নের জবাবে সড়ক পরিবহনমন্ত্রী আরও বলেন, ঢালাও মন্তব্য না করে স্পেসিফিক কোথায় কোথায় সমস্যা হচ্ছে সেটা আমাদের বুঝতে হবে।

মন্ত্রী বলেন, ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট মহাসড়কের কোথাও যানজট নেই। এলেঙ্গায় গাড়ির কিছুটা ধীরগতি আছে, তা অস্বীকার করার উপায় নেই। 'ধীরগতি'র কারণ সম্পর্কে ওবায়দুল কাদের বলেন, একসময়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ি একদিকে চার লেন থেকে দুই লেনের সেতুতে উঠত, অন্যদিকে আট লেন থেকে দুই লেনের সেতুতে উঠত, তাই যানজট লেগেই থাকত। ঢাকা-উত্তরবঙ্গে মহাসড়কে এলেঙ্গায় গাড়ি চার লেনের সড়ক থেকে দুই লেনের সেতুতে প্রবেশ করছে, তাই সমস্যা হচ্ছে।

এ ছাড়া সড়কে কোনো ভাঙাচোরা নেই বলে দাবি করে ওবায়দুল কাদের বলেন, রাস্তার কারণে যানজট হয়েছে- এমন কোনো তথ্য নেই। বৃহস্পতিবার ভারি বৃষ্টির কারণে যে গাড়িগুলো আটকে ছিল, তার চাপ পড়েছে। পশুবাহী গাড়িও চলছে ধীরে। কোরবানির ঈদে পশুবাহী গাড়ির জন্য রাস্তার গতি ধীর হয়ে যায়। ধীরগতির জন্য গাড়িগুলো আসতে দেরি হচ্ছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ঈদের খুশি মানুষের মন থেকে ডেঙ্গু আতঙ্ক দূর করে দিয়েছে। তার প্রমাণ টার্মিনালগুলোতে মানুষের চাপ। তিনি বলেন, এবার আমি টার্মিনালগুলোতে মানুষের চাপ বেশি দেখছি। বাঙালি জাতি ভয় করে না, ভয়কে জয় করতে জানে।