কমরেড মণি সিংহের ১১৯তম জন্মদিন আজ

প্রকাশ: ২৮ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

সিপিবির প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কমরেড মণি সিংহের ১১৯তম জন্মদিন আজ রোববার। ১৯০১ সালে অবিভক্ত ভারতের কলকাতায় জন্মগ্রহণ করেন তিনি।

দিনটি উপলক্ষে সিপিবি ও গণসংগঠনগুলো আজ বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে রয়েছে রাজধানীর পোস্তগোলা শ্মশানঘাটে কমরেড মণি সিংহ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা প্রভৃতি।

উপমহাদেশের কমিউনিস্ট আন্দোলনের অন্যতম স্থপতি মণি সিংহ ছোটবেলায়ই তার মায়ের সঙ্গে তৎকালীন ময়মনসিংহ জেলার (বর্তমান নেত্রকোনা জেলা) সুসং দুর্গাপুরের মাতুলালয়ে চলে আসেন।

১৯১৭ সালের রুশ বিপ্লবের আদর্শে উদ্বুদ্ধ হয়ে ১৯২৫ সালে মার্কসবাদ-লেলিনবাদকে আদর্শ হিসেবে গ্রহণ করেন তিনি। ১৯২৮ সাল থেকে কমিউনিস্ট পার্টির সার্বক্ষণিক কর্মী হিসেবে কাজ শুরু করেন।

১৯৪৭ সালে দেশ ভাগের পর তৎকালীন পাকিস্তানে কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠায় ব্রতী হন তিনি। সে সময় রাজনৈতিক কর্মী হিসেবে বিভিন্ন আন্দোলনে জড়িত থাকায় বেশ কয়েকবার জেলে যেতে হয় তাকে। ১৯৫১ সালে প্রথমবারের মতো কমিউনিস্ট পার্টির প্রধান নিযুক্ত হন তিনি। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে তাকে প্রবাসী অস্থায়ী সরকারের উপদেষ্টা করা হয়। সে সময় মুক্তিযুদ্ধের পক্ষে সমর্থন আদায়ে সোভিয়েত রাশিয়ায় ছুটে গিয়েছিলেন তিনি। ১৯৯০ সালের ৩১ ডিসেম্বর এই বিপ্লবী জননেতার মৃত্যু হয়।