বাচসাসের কমিটি

ফালগুনী হামিদ সভাপতি, সম্পাদক কামরুজ্জামান বাবু

প্রকাশ: ২৮ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) দ্বিবার্ষিক নির্বাচনে ফালগুনী হামিদ (মাসিক সীমন্তিনী) সভাপতি ও কামরুজ্জামান বাবু (নাগরিক টিভি) সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। গত শুক্রবার দেশের চলচ্চিত্রবিষয়ক সাংবাদিকদের ঐতিহ্যবাহী এ সংগঠনের নির্বাচন অনুষ্ঠিত হয়। জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। রাতে ভোট গণনা শেষে গতকাল শনিবার সকালে ভোটের ফল প্রকাশ করেন প্রধান নির্বাচন কমিশনার। নির্বাচনে ২১ পদের বিপরীতে ৪৬ প্রার্থী অংশ নিয়েছিলেন। মোট ৫৩৯ ভোটারের মধ্যে ভোট দেন ৪৬৫ জন।

সভাপতি পদে ৩৬৫ ভোট পেয়েছেন ফালগুনী হামিদ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী কাজী ফারুক বাবুল ৮৬ ভোট পেয়েছেন। সাধারণ সম্পাদক পদে বিজয়ী কামরুজ্জামান বাবু পেয়েছেন ১৬১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী শপথ চৌধুরী (দৈনিক খবর) পেয়েছেন ১৫৯ ভোট।

সহসভাপতি পদে বাদল আহমেদ (আমার বার্তা) ২৪৬  এবং  সৈকত সালাউদ্দিন (সরাসরি) ২২৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। সহ-সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন রিমন মাহফুজ (সংবাদ প্রতিদিন)। সম্পাদকীয় পদে বিজয়ী অন্যরা হলেন- সাংগঠনিক সম্পাদক রাহাত সাইফুল (রাইজিং বিডি), অর্থ সম্পাদক মঈন আবদুল্লাহ (আমাদের সময়), আন্তর্জাতিক ও গবেষণা সম্পাদক শফিকুল আলম মিলন (সময়ের কাগজ), ক্রীড়া সম্পাদক মুজাহিদ সামিউল্লাহ (মানব জমিন), সমাজকল্যাণ ও মহিলাবিষয়ক সম্পাদক শ্রাবণী হাওলাদার (ভোরের কাগজ), প্রচার ও প্রকাশনা সম্পাদক আবু সুফিয়ান রতন (আমাদের নতুন সময়), দপ্তর সম্পাদক নিপু বড়ুয়া (সময়ের আলো)।

কার্যনির্বাহী সদস্য নির্বাচিত হয়েছেন লিটন এরশাদ (নিরাপদ নিউজ.কম), আবিদা নাসরিন কলি (প্রাণের বাংলা), ইব্রাহিম খলিল খোকন (তারকালোক), অঞ্জন রহমান (চ্যানেল আই), রেজাউল করিম রেজা (চিত্রজগত), তুষার আদিত্য (ছায়াছন্দ), মাহমুদ মানজুর (বাংলা ট্রিবিউন), ইরানী বিশ্বাস (প্রথম সময়), লিটন রহমান (প্রিয়জন)।

নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন জ্যেষ্ঠ সাংবাদিক আলিমুজ্জামান হারু। এ ছাড়া কমিশনার হিসেবে ছিলেন এরফানুল হক নাহিদ, মাহাবুবুর রহমান, কানাই চক্রবর্তী ও আবুল হোসেন মজুমদার।

বাচসাসে নির্বাচিতরা আগামী দুই বছরের জন্য (২০১৯-২১) চলচ্চিত্র সাংবাদিকদের সংগঠনটিকে নেতৃত্ব দেবেন। ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত এ সংগঠনের জন্মলগ্নে এর নাম ছিল 'পাকিস্তান চলচ্চিত্র সাংবাদিক সমিতি'। স্বাধীন বাংলাদেশে এর নাম পরিবর্তন করে রাখা হয় 'বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি'।