শিক্ষাবিদ হায়াৎ মামুদের জন্মদিন পালিত

প্রকাশ: ০৭ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

ছোট্ট ঘরোয়া আয়োজন। অতিথি বলতে অল্পকিছু বন্ধু, স্বজন আর গুণগ্রাহী। তারা এসে ভালোবাসার অর্ঘ্য জানিয়ে গেলেন অধ্যাপক হায়াৎ মামুদকে। আর তাদের ভালোবাসার জবাবে তিনি বললেন, ভালোবাসার জন্যই তো জীবন। আমরা পৃথিবীতে ভালোবাসা পেতে ও দিতে এসেছি। ভালোবাসার মাধ্যমেই পৃথিবী ছেড়ে চলে যাব। আর কিছু থাকবে না। শুধু ভালোবাসা রয়ে যাবে।

শিক্ষাবিদ ও সাহিত্যিক অধ্যাপক হায়াৎ মামুদের ৮১তম জন্মদিন ছিল গত মঙ্গলবার। এ উপলক্ষে গতকাল শনিবার বাংলাবাজারের পুথিনিলয় প্রধান কার্যালয়ে আয়োজন করা হয় ঘরোয়া এ অনুষ্ঠানের। অনুষ্ঠানে হায়াৎ মামুদকে নিয়ে কথা বলেন অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন শিল্পী নিসার হোসেন, কবি ভূঁইয়া সফিকুল ইসলাম, কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী, লেখক জাকির তালুকদার প্রমুখ। স্বাগত বক্তব্য দেন পুথিনিলয়ের স্বত্বাধিকারী শ্যামল পাল।

একুশে পদকপ্রাপ্ত এ সাহিত্যিক শিশু-কিশোরদের জন্য একাধিক বই লিখেছেন। এছাড়া রুশ ভাষা থেকে বহু গল্প বাংলায় অনুবাদ করেছেন তিনি। শিশুসাহিত্যে বিশেষ অবদানের জন্য তাকে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার এবং ২০১৩ সালে শিশু একাডেমি সাহিত্য পুরস্কার দেওয়া হয়।