তরুণ সমাবেশে ডেপুটি স্পিকার

সহিংস উগ্রবাদ রোধে শপথ নিতে হবে

প্রকাশ: ০৭ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া বলেছেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) অর্জনে বাংলাদেশ বেশ সফল। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনেও বাংলাদেশকে সফল হতে হবে। এ জন্য সমাজের কাউকে পেছনে ফেলে রাখা যাবে না। জাতি-ধর্ম-বর্ণগত কারণে কারও প্রতি বৈষম্য করা যাবে না। তিনি বলেন, একটি সুন্দর সমাজ বিনির্মাণে ও সহিংস উগ্রবাদ রোধে তরুণ-তরুণীদের শপথ গ্রহণ করতে হবে।

গতকাল শনিবার রাজধানীর কাকরাইলের ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে 'সহিংস উগ্রবাদ প্রতিরোধে তরুণ সমাবেশ' অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি স্পিকার এসব কথা বলেন। তরুণদের সম্পৃক্ত করে সহিংস উগ্রবাদ প্রতিরোধের লক্ষ্যে জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম ও মানুষের জন্য ফাউন্ডেশন যৌথভাবে এ সমাবেশের আয়োজন করে।

জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম সভাপতি ড. বদিউল আলম মজুমদার বলেন, তরুণরা দুঃসাহসী, সৃজনশীল, কর্মক্ষম ও উদ্যমী। তারা ঝুঁকি নিতে পারে। তরুণরা সমস্যা নয়, সমাধান। সুশিক্ষা ও মানসম্মত শিক্ষা দেওয়ার মাধ্যমে তাদের মানবসম্পদে পরিণত করা সম্ভব। বিশেষ অতিথির বক্তব্যে পার্লামেন্টারিয়ান ককাস অন চাইল্ড রাইটস কো-চেয়ারম্যান আরমা দত্ত বলেন, একটি গোষ্ঠী তরুণদের ভিন্ন পথে নিয়ে যাওয়ার চেষ্টা করেছে। তরুণদের কেউ যেন বিপথে নিয়ে যেতে না পারে সে জন্য সবার দায়িত্ব রয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম ও সুপ্রিম কোর্ট আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ূয়া। স্বাগত বক্তব্য দেন জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সম্পাদক নাছিমা আক্তার জলি। অনুষ্ঠানে সম্প্রীতি প্রকল্পের আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত বেশ কয়েক তরুণ তাদের অভিজ্ঞতা বিনিময় করেন।