চার দফা দাবিতে আন্দোলনে নার্সিং শিক্ষার্থীরা

প্রকাশ: ০৭ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

পুরনো পাঠদান পদ্ধতি বহাল রাখাসহ চার দফা দাবিতে আন্দোলনে নেমেছেন সারাদেশের নার্সিং কলেজের শিক্ষার্থীরা। গতকাল শনিবার ক্লাস, পরীক্ষা বন্ধ রেখে নিজ নিজ প্রতিষ্ঠানের সামনে তারা সমাবেশ কর্মসূচি পালন করেন। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, বরিশাল, ময়মনসিংহসহ সারাদেশে এ কর্মসূচি পালন করা হয় বলে সমকালের ব্যুরো ও জেলা অফিস জানিয়েছে।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) নার্সিং কলেজের সামনে দাবি আদায়ে সকালে সমাবেশ করেন শিক্ষার্থীরা। তাদের দাবিগুলো হলো- পুরনো পাঠদান পদ্ধতি বহাল রাখা, পেশাগত বিসিএসের মাধ্যমে নিয়োগ ও কর্মপদ্ধতি নির্ধারণ করা, ইন্টার্ন ভাতা ৬ থেকে ২০ হাজার টাকায় উন্নীতকরণ এবং নার্সিং কলেজগুলোকে পূর্ণাঙ্গ করা। ঢামেক নার্সিং কলেজের শিক্ষার্থী মামুন হোসেন বলেন, বাস্তব প্রেক্ষাপট বিবেচনা করে সরকার চার দফা দাবি অবিলম্বে বাস্তবায়নে উদ্যোগ নেবে বলে আশা করি। অন্যথায় কঠোর কর্মসূচির মাধ্যমে দাবি আদায় করা হবে।

চট্টগ্রাম :প্রতিবাদ সমাবেশ করেছে চট্টগ্রাম নার্সিং কলেজ স্টুডেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। সংগঠনের সভাপতি সাব্বির আহমেদ খান ও সাধারণ সম্পাদক মামুনুর রশীদসহ নেতারা সমাবেশে বক্তৃতা করেন। কলেজের অধ্যক্ষ বাসন্তী রানী জানান, শিক্ষার্থীদের আন্দোলনের কারণে ক্লাস, পরীক্ষা স্থগিত রয়েছে। প্রশাসনিক কাজেও ব্যাঘাত ঘটছে। তাদের সঙ্গে আলোচনা হচ্ছে। আশা করি একটি যৌক্তিক সিদ্ধান্তে আসা সম্ভব হবে।

সিলেট :গতকাল সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত কলেজ প্রাঙ্গণে অবস্থান কর্মসূচি পালন করেন সিলেট নার্সিং কলেজের স্টুডেন্টস ওয়েলফেয়ার অর্গানাইজেশনের সদস্যরা। সংগঠনের সভাপতি অনিক দের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শিথি শিকদারের পরিচালনায় এ সময়  বক্তব্য দেন তানজিনা তিথি, মনির হোসেন, তাহের মিয়া, সঞ্জয় বৈদ্য, আশরাফ আহমদ, অভিজিৎ পাল, আঁখি শর্মা, বিধান ভাকুয়া প্রমুখ।

ময়মনসিংহ :বাংলাদেশ বেসিক গ্র্যাজুয়েট স্টুডেন্ট নার্সেস অ্যাসোসিয়েশনের আহ্বানে সকালে ময়মনসিংহ নার্সিং কলেজের শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল শেষে সমাবেশ করেন। সমাবেশে বক্তব্য দেন বাংলাদেশ বেসিক গ্র্যাজুয়েট স্টুডেন্ট নার্সেস অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শাব্বির আহমদ, কলেজের স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাবেক সহসভাপতি জান্নাতুল ফেরদৌস, উপদেষ্টা জান্নাতুল নাঈম সমীক্ষা প্রমুখ।