ধানের ন্যায্যমূল্য নিশ্চিতে কাজ চলছে :কৃষিমন্ত্রী

প্রকাশ: ০৭ জুলাই ২০১৯      

রাজশাহী ব্যুরো

কৃষককে ধানের ন্যায্যমূল্য দিতে সরকারের প্রতিটি সেক্টর কাজ করছে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। গতকাল শনিবার রাজশাহী শিল্পকলা একাডেমিতে 'দ্বিতীয় বারিন্দ এগ্রো-ইকো ইনোভেশন রিসার্চ প্ল্যাটফর্ম' শীর্ষক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) আয়োজিত এ সম্মেলনে কৃষিমন্ত্রী বলেন, কৃষকরা মাথার ঘাম পায়ে ফেলে ধান উৎপাদন করেন। তবে ধানের ন্যায্যমূল্য না পাওয়ায় তারা আর্থিকভাবে ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। এ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অনেক উদ্বিগ্ন। ধানের ন্যায্যমূল্য নিশ্চিতে সরকারের প্রতিটি সেক্টর কাজ করছে।

রাজশাহী অঞ্চলের কৃষি নিয়ে মন্ত্রী বলেন, বরেন্দ্র এলাকার মাটি কৃষির জন্য খুবই উপযোগী। তাই ফসল চাষের জন্য এ অঞ্চল খুবই গুরুত্বপূর্ণ। তবে উন্নত ফসল উৎপাদনের জন্য প্রচুর পানি প্রয়োজন। এ জন্য বরেন্দ্র অঞ্চলের পুকুরগুলো সংস্কার করে এতে পানি সংরক্ষণের ব্যবস্থা করা প্রয়োজন। এ ক্ষেত্রে সরকার সব ধরনের সহযোগিতা দেবে। সাবেক সাংসদ ও বিএমডিএর  চেয়ারম্যান ড. আকরাম

হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী, রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য ডা. মনসুর রহমান, সংরক্ষিত আসনের সংসদ সদস্য আদিবা আনজুম মিতা, রাজশাহী বিভাগীয় কমিশনার নুর-উর রহমান, জেলা প্রশাসক হামিদুল হক, বিএমডিএর সহকারী পরিচালক কৃষিবিদ আব্দুর রশীদ।