পথচলার ৩৮ বছর লোক নাট্যদলের

স্বর্ণপদক পেলেন ৩ নাট্যজন

প্রকাশ: ০৭ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

শুরুটা ছিল যূথবদ্ধভাবেই। সেজন্যই গতকাল শনিবার ছিল লোক নাট্যদল সিদ্ধেশ্বরী ও বনানী দু'দলেরই ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে উভয় নাট্য দলই নানা আয়োজন করে।

লোক নাট্যদল সিদ্ধেশ্বরীর আয়োজনটি ছিল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে। সেখানে দুই দশক পর আবারও দেওয়া হয় লোক নাট্যদল স্বর্ণপদক। এ বছর এ সম্মাননা পেয়েছেন প্রয়াত নাট্যজন কল্যাণ মিত্র, অধ্যাপক আবদুস সেলিম ও তারিক আনাম খান। অনুষ্ঠানে শিল্পকলা একাডেমি থেকে প্রকাশিত 'কল্যাণ মিত্রের নাট্যসমগ্র'র মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

আয়োজনে প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং বিশেষ অতিথি ছিলেন শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। সভাপতিত্ব করেন সিদ্ধেশ্বরীর দলপ্রধান লিয়াকত আলী লাকী।

প্রতিমন্ত্রী বলেন, লোক নাট্যদল প্রতিষ্ঠার পেছনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উৎসাহ ও অনুপ্রেরণা ছিল। তারই পরামর্শে লিয়াকত আলী লাকী এ নাট্যদলটি প্রতিষ্ঠা করেন।

সম্মাননা ও আলোচনা পর্ব শেষে মঞ্চস্থ হয় দলের নতুন প্রযোজনা বুদ্ধদেব বসুর গল্প অবলম্বনে লিয়াকত আলী লাকী নির্দেশিত 'আমরা তিনজন'।

অন্যদিকে, রাজধানীর নাটক সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে লোকনাট্য দল বনানীর আয়োজনে সম্মাননা দেওয়া হয় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা সুজেয় শ্যামকে। চার দিনব্যাপী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর  গাজী। বিশেষ অতিথি ছিলেন আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সাধারণ সম্পাদক দেবপ্রসাদ দেবনাথ। সভাপতিত্ব করেন লোকনাট্য দলের উপদেষ্টা মোহিনী মোহন চক্রবর্ত্তী। স্বাগত বক্তব্য দেন দলের সভাপতি অভিজিৎ চৌধুরী। উদ্বোধনী আয়োজনে ছিল নৃত্য-গীতে সজ্জিত সাংস্কৃতিক পরিবেশনা। সবশেষে মঞ্চস্থ হয় কামরুন নূর চৌধুরী নির্দেশিত রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক 'বৈকুণ্ঠের খাতা'। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জাহিদুর রহমান পিপলু, আবদুল্লাহ আল হারুন, তানজিনা রহমান, সুধাংশু নাথ প্রমুখ।

সুজেয় শ্যাম বলেন, আজ যখন এই সম্মাননা গ্রহণ করছি তখন ৪৮ বছর আগের স্বাধীনতার অনুভূতি জেগে উঠছে হৃদয়ে। মনে হচ্ছে, দেশের মানুষের এই ভালোবাসার জন্যই আজও বেঁচে আছি।

আজ উৎসবের দ্বিতীয় দিনের সন্ধ্যায় একই মিলনায়তনে মঞ্চস্থ হবে লোকনাট্য দল বনানীর আরেক নাটক 'সোনাই মাধব'। পরদিন মঞ্চস্থ হবে 'কঞ্জুস'। ১১ জুলাই শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে 'ঠিকানা'।