রাজধানীর তিন সড়কে রিকশা বন্ধ আজ থেকে

সিদ্ধান্ত মেনে নেওয়ার আহ্বান মেয়র আতিকুলের

প্রকাশ: ০৭ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

রাজধানীর গুরত্বপূর্ণ তিন সড়কে রিকশা চলাচল বন্ধের সিদ্ধান্ত মেনে নিতে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। গতকাল শনিবার গুলশানে ডিএনসিসি কার্যালয়ে রিকশা চলাচল বন্ধ করা নিয়ে এক আলোচনা সভা শেষে এ আহ্বান জানিয়ে মেয়র বলেন, নগরবাসীর ভোগান্তি লাঘবে শিগগিরই ওই তিন সড়কে বিকল্প যানবাহনের ব্যবস্থা করা হবে। পর্যায়ক্রমে অন্যান্য প্রধান সড়কেও রিকশা ও অযান্ত্রিক যানবাহন চলাচল বন্ধ করা হবে বলে জানান তিনি।

নগরবাসীর উদ্দেশে আতিকুল ইসলাম বলেন, দীর্ঘস্থায়ী সুবিধার জন্য সাময়িক অসুবিধা মেনে নিতে হবে। হয়তো কারও কিছু অসুবিধা হবে। কিন্তু দীর্ঘস্থায়ী চিন্তা করতে গেলে এই শর্টটার্ম বিষয়গুলোকে ওভারকাম করতে হবে। বড় কিছু পেতে গেলে অবশ্যই কিছু স্যাক্রিফাইস করতে হবে।

এদিকে, রিকল্প ব্যবস্থা না করে হঠাৎ রিকশা চলাচল বন্ধের সিদ্ধান্তে সংশ্নিষ্ট এলাকার বাসিন্দাদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। একই  সঙ্গে কর্মহীন হয়ে পড়ার আশঙ্কায় রয়েছেন বিপুল সংখ্যক রিকশাচালক। এ ব্যাপারে জানতে চাইলে ডিএনসিসি মেয়র বলেন, প্রধান সড়কে রিকশা না চললেও সংযুক্ত শাখা সড়কে রিকশা চলাচল করতে পারবে। কুড়িল বিশ্বরোড থেকে মালিবাগ পর্যন্ত সড়কটি প্রশস্ত। এ সড়কে দুই ধরনের যান চলতে পারে না। তবে একদিনে সড়কটি পুরোপুরি রিকশামুক্ত করা সম্ভব নয়। দু'মাসে পুরো সড়কে রিকশা চলাচল বন্ধ করা হবে। পাশাপাশি বিকল্প পরিবহনের ব্যবস্থা করা হবে।

গতকালের সভায় উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবদুল হাই, ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মফিজ উদ্দিন আহমেদ, গুলশান বিভাগের উপকমিশনার মোস্তাক আহমেদ এবং রিকশা মালিক ও শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা।