চীন থেকে ফিরেছেন প্রধানমন্ত্রী

কাল সংবাদ সম্মেলন

প্রকাশ: ০৭ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

পাঁচ দিনের চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে গতকাল শনিবার দুপুরে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।

চীন সফরের অভিজ্ঞতা তুলে ধরতে আগামীকাল সোমবার সংবাদ সম্মেলন ডেকেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকেল ৪টায় গণভবনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

চীন সফর বিষয়ে সংবাদ সম্মেলন ডাকা হলেও বরাবরের মতো এবারও সেখানে প্রশ্নোত্তরে সমসাময়িক রাজনীতির বিভিন্ন বিষয়ই প্রাধান্য পাবে বলে মনে করা হচ্ছে।

পাঁচ দিনের দ্বিপক্ষীয় সরকারি সফরে গত সোমবার চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার চীনের দালিয়ান শহরে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের গ্রীষ্ফ্মকালীন সভার উদ্বোধন অনুষ্ঠানে অংশ নেন তিনি। দালিয়ান থেকে

বুধবার দেশটির রাজধানী বেইজিং পৌঁছে বৃহস্পতিবার চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন তিনি। বৈঠকে রোহিঙ্গা সংকট ছাড়াও বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন শেখ হাসিনা। বৈঠক শেষে দু'দেশ পাঁচটি চুক্তি, তিনটি সমঝোতা ও একটি লেটার অব এক্সচেঞ্জে সই করে। শুক্রবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক ও তার দেওয়া নৈশভোজেও অংশ নেন শেখ হাসিনা।