সংবাদ সম্মেলন

আমার বাড়ি আমার খামার প্রকল্পে অনিয়মের অভিযোগ

প্রকাশ: ০৭ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

সরকারের একটি বাড়ি একটি খামার প্রকল্প, যা বর্তমানে আমার বাড়ি আমার খামার প্রকল্প নামে পরিচিত। এ প্রকল্পে আইন ও বিধি লঙ্ঘন করে নতুন নিয়োগ দেওয়াসহ নানা অনিয়মের অভিযোগ করেছেন কর্মকর্তা ও কর্মচারীরা।

গতকাল জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করা হয়। এতে লিখিত বক্তব্য উপস্থাপন করেন আমার বাড়ি আমার খামার প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংক কর্মকর্তা-কর্মচারী সমিতির সাংগঠনিক সম্পাদক মো. সুলাইমান। সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের জবাব দেন সমিতির সভাপতি সেলিম আহমেদ ও সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দিন। উপস্থিত ছিলেন সদস্য জিন্নাত আরা তুলি, রাজীব সরকার, মো. রহমত, তরিকুল ইসলাম, মানস নন্দী, তাপস ইমাম প্রমুখ।

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রকল্প এবং ব্যাংকের আইন ও নিয়োগ বিধি অনুযায়ী এ দুটি প্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে বিদ্যমান কর্মকর্তা ও কর্মচারীদের অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছে; কিন্তু এসব বিধান উপেক্ষা করে ব্যাংকের বাইরে থেকে এনজিও কর্মী ও বিভিন্ন ব্যাংক থেকে কর্মী নিয়োগ দেওয়া হচ্ছে।

এ প্রক্রিয়া বন্ধে উচ্চ আদালতের আদেশ থাকা সত্ত্বেও সম্প্রতি ব্যাংকটিতে প্রায় ১৯৪ জনকে সিনিয়র অফিসার পদে নিয়োগ দেওয়া হয়েছে। এতে বর্তমান প্রকল্পে দীর্ঘ ৮ বছর ধরে এবং পল্লী সঞ্চয় ব্যাংকে ৩ বছর ধরে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে দাবি করেন তারা। এ জন্য ব্যাংকের চেয়ারম্যান ও এমডিকে দায়ী করেন কর্মচারীরা। তারা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী এবং প্রতিমন্ত্রী ও সচিবের হস্তক্ষেপ কামনা করেছেন।