অন্তর্ভুক্তিমূলক বাজেট প্রণয়নে এমপিদের ভূমিকা গুরুত্বপূর্ণ হ স্পিকার

প্রকাশ: ১৯ এপ্রিল ২০১৯

সমকাল প্রতিবেদক

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অন্তর্ভুক্তিমূলক বাজেট প্রণয়ন এবং এতে জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে সংসদ সদস্যদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ রয়েছে। গতকাল বৃহস্পতিবার ঢাকায় স্থানীয় একটি হোটেলে অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি) আয়োজিত সংসদ সদস্যদের জন্য মানসম্মত বাজেট আলোচনা পদ্ধতি শীর্ষক দু'দিনব্যাপী লিডারশিপ ওরিয়েন্টেশনে তিনি এ কথা বলেন।

লিডারশিপ ওরিয়েন্টেশনের সভাপতি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। স্পিকার বলেন, বাজেট প্রস্তুত একটি ধারাবাহিক প্রক্রিয়া। নির্বাহী বিভাগের সব প্রক্রিয়া শেষে বাজেট জাতীয় সংসদে উপস্থাপন ও পাস হয়। সংসদ সদস্যদের অধিবেশন কক্ষে এবং সংসদীয় কমিটিগুলোতে বাজেট সম্পর্কে মতামত রাখার সুযোগ রয়েছে। এর মাধ্যমে অন্তর্ভুক্তিমূলক বাজেট প্রণয়ন সম্ভব।

দু'দিনের ওরিয়েন্টেশনের রিসোর্স পারসন ছিলেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার, সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, অর্থনীতিবিদ ও সিপিডির ডিসটিংগুইসড ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, বাংলাদেশে বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন, কমনওয়েলথ সচিবালয়ের

আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের সাবেক প্রধান ও র‌্যাপিডের চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক প্রমুখ। দু'দিনব্যাপী কনফারেন্সে ৩০ জন সংসদ সদস্য অংশ নেন।

স্পিকারের সঙ্গে ইউএনএফপিএ প্রতিনিধির সাক্ষাৎ :বিকেলে বাংলাদেশে নিযুক্ত ইউএনএফপিএ প্রতিনিধি ড. আসা টরকেলশন স্পিকারের সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তারা বাংলাদেশের বাল্যবিয়ে প্রতিরোধ, মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হার হ্রাস, যুব উন্নয়ন, জনসংখ্যা নিয়ন্ত্রণ ও জেন্ডার সমতা এবং নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিয়ে আলোচনা করেন।