বিভিন্ন স্থানে মানববন্ধন

রাইফা হত্যায় দায়ীদের শাস্তি হবে মেয়র নাছির

প্রকাশ: ০৭ জুলাই ২০১৮      

সমকাল ডেস্ক

চট্টগ্রামের বেসরকারি ম্যাক্স হাসপাতালে ভুল চিকিৎসা ও অবহেলায় আড়াই বছরের শিশু রাইফা খান হত্যার ঘটনায় দায়ী চিকিৎসক ও অন্যদের শাস্তি পেতেই হবে। তদন্ত কমিটির সুপারিশ বাস্তবায়নে শতভাগ সহযোগিতার আশ্বাস দিয়ে এ কথা বলেছেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। গতকাল শুক্রবার বিকেলে প্রেস ক্লাবের সামনে সমকাল সুহৃদ সমাবেশ চট্টগ্রাম আয়োজিত মানববন্ধন ও সমাবেশে এসব কথা বলেন তিনি। এদিন চট্টগ্রাম, কক্সবাজারসহ বিভিন্ন স্থানে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে রাইফা হত্যার সুষ্ঠু বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করা হয়েছে। ব্যুরো, অফিস ও প্রতিনিধিদের পাঠানো খবর-

চট্টগ্রাম :তদন্ত কমিটির সুপারিশে রাইফার মৃত্যুতে যেসব চিকিৎসকের অবহেলা চিহ্নিত হয়েছে, তাদের বিচার প্রভাবমুক্ত রাখার ঘোষণা দিয়েছেন মেয়র নাছির। রাইফা হত্যার বিচার ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করলে তাদের কঠোর হাতে মোকাবেলা করা হবে। সাংবাদিক সমাজ চাইলে বিএমএ নেতা ডা. ফয়সল ইকবাল চৌধুরী সাংবাদিকদের সঙ্গে যে অসৌজন্যমূলক আচরণ করেছেন, তার বিচারও নিশ্চিত করতে চান তিনি।

সমকাল সুহৃদ সমাবেশের সভাপতি আবৃত্তিকার রাশেদ হাসানের সভাপতিত্বে সভায় সংহতি প্রকাশ করে আরও বক্তব্য দেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি কলিম সরোয়ার, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি শহীদ উল আলম, গাজী টিভির ব্যুরো প্রধান অনিন্দ্য টিটু, সমকালের

ব্যুরো প্রধান সরোয়ার সুমন, সিনিয়র রিপোর্টার তৌফিকুল ইসলাম বাবর, ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রামের সভাপতি তপন দে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক সায়মা আলম, প্রেস ক্লাবের সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক রোকসারুল ইসলাম, সিইউজের প্রচার ও প্রকাশনা সম্পাদক আহমেদ কুতুব, সুহৃদ সমাবেশের পক্ষে অর্ণব বড়ূয়া, আসলাম হোসেন, আবুল ফয়েজ, কংকন দাশ, এটিএম সাইদুর রহমান, মামুরা মমতাজ দীপা, তামান্না ইসলাম প্রমুখ।

গত ২৯ জুন চট্টগ্রামের বেসরকারি ম্যাক্স হাসপাতালে ভুল চিকিৎসা ও অবহেলায় মারা যায় সমকাল চট্টগ্রাম ব্যুরোর স্টাফ রিপোর্টার রুবেল খানের একমাত্র মেয়ে রাফিদা খান রাইফা। এ ঘটনায় গঠিত তদন্ত কমিটিও ডাক্তার ও হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলার প্রমাণ পেয়েছে। তাদের শাস্তির সুপারিশ করা হয়েছে তদন্ত প্রতিবেদনে।

কক্সবাজার :রাইফার মৃত্যুর জন্য দায়ীদের শাস্তির দাবিতে শুক্রবার দুপুর ১২টায় কক্সবাজার প্রেস ক্লাবের সামনে কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেছে। সংগঠনের সভাপতি আবু তাহেরের সভাপতিত্বে বক্তব্য দেন সাংগঠনিক সম্পাদক দীপক শর্মা দীপু, বিইউএফজে কেন্দ্রীয় সদস্য আয়াছুর রহমান, এএইচএম এরশাদ, ফরহাদ ইকবাল, আহসান সুমন, বিশ্বজিৎ সেন প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, চিকিৎসকের অবহেলা ও ভুল চিকিৎসায় রাইফার মৃত্যু হয়েছে, যা তদন্তে প্রমাণিত হয়েছে। শিগগিরই বিচার শুরু করে দায়ীদের শাস্তি নিশ্চিত করাই এখন প্রধান কাজ।

আনোয়ারা (চট্টগ্রাম) :রাইফার মৃত্যুর জন্য দায়ী চিকিৎসকদের বিচারের দাবিতে আনোয়ারা প্রেস ক্লাবের উদ্যোগে শুক্রবার মানববন্ধন ও সমাবেশ হয়েছে। চাতরী চৌমুহনী বাজার চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে আনোয়ারা প্রেস ক্লাবের সভাপতি ও সমকাল প্রতিনিধি এম আনোয়ারুল হকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম নুরুল ইসলামের সঞ্চালনায় সমাবেশে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী। বক্তব্য দেন আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি শামসুদ্দিন আহমদ চৌধুরী, চাতরী ইউপি চেয়ারম্যান ইয়াছিন হিরু, আনোয়ারা প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক এম আলী হোসেন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আলী আকবর প্রমুখ।

ফটিকছড়ি (চট্টগ্রাম) :ফটিকছড়ি প্রেস ক্লাব ও সমকাল সুহৃদ সমাবেশের উদ্যোগে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে রাইফা হত্যার সঙ্গে জড়িতদের বিচার দাবি করা হয়েছে। গতকাল শুক্রবার ফটিকছড়ি সদরে মুক্তিযোদ্ধা সমাবেশে প্রেস ক্লাবের আহ্বায়ক আহমদ আলী চৌধুরী সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন ফটিকছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান এম তৌহিদুল আলম বাবু, নারী ভাইস চেয়ারম্যান জেবুন নাহার মুক্তা, মেয়র ইসমাইল হোসেন, ফটিকছড়ি আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট লিয়াকত আলী চৌধুরী, চট্টগ্রাম বারের সদস্য অ্যাডভোকেট তরুণ কিশোর দেব, অ্যাডভোকেট খোরশেদুল আলম, জাতীয় পার্টির উপজেলা সভাপতি আফসার উদ্দিন চৌধুরী, উপজেলা ছাত্রলীগের সভাপতি জামাল উদ্দিন, সাধারণ সম্পাদক রায়হান রূপু প্রমুখ।

লালমোহন (ভোলা) :রাইফার মৃত্যুতে জড়িতদের বিচারের দাবিতে লালমোহন সাংবাদিক সমিতি শুক্রবার মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে। সমিতির সভাপতি এসবি মিলনের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক আনোয়ার রাব্বী, সহসভাপতি জসিম উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুর রহমান, আজিম উদ্দিন খান, শাহীন কুতুব প্রমূখ।