রাজধানীতে কাল বিএনপির বিক্ষোভ

প্রকাশ: ০৭ জুলাই ২০১৮      

সমকাল প্রতিবেদক

দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে কর্মসূচি পালনে বাধা দেওয়ার প্রতিবাদে ঢাকা মহানগরীর থানায় থানায় আগামীকাল রোববার বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। আজ শনিবার ঢাকায় সমাবশের অনুমতি না দেওয়ায় ওই কর্মসূচি পালন করা হবে বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে। নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে গতকাল শুক্রবার আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, খালেদা জিয়ার জামিন স্থগিত ও তার মুক্তির দাবিতে পূর্বঘোষিত প্রতিবাদ সমাবেশের অনুমতি দেওয়া হবে না বলে প্রশাসন তাদের জানিয়েছে। তিনি আরও বলেন, নানা অজুহাত দিয়ে একের পর এক বিরোধী দলের স্বীকৃত অধিকারগুলো নির্মমভাবে পিষ্ট করছে সরকার। এ কারণে আমাদের ঘোষিত বৃহস্পতিবার প্রতিবাদ সমাবেশ করতে দেওয়া হয়নি। এর প্রতিবাদে শনিবার সমাবেশের ঘোষণা দেওয়া হয়। কিন্তু এবারও প্রশাসন অনুমতি দেয়নি। আর এ সমাবেশ করতে না দেওয়ার প্রতিবাদে রোববার রাজধানীর থানায় থানায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে। এ ছাড়া পূর্বঘোষণা

অনুযায়ী আগামী সোমবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিশন অথবা মহানগর নাট্যমঞ্চে গণঅনশন কর্মসূচি হবে বলেও জানান রিজভী।

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে জোটের শরিক জামায়াতের প্রার্থী দেওয়া নিয়ে সৃষ্ট সংকটের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শিগগিরই এর সমাধান হবে। তিনি আরও বলেন, দুই দলের প্রার্থিতা নিয়ে জটিলতা এখন সমাধানের পথে, ৯ তারিখের মধ্যে এটি

সমাধান হয়ে যাবে। দলীয় সাংসদদের উদ্দেশে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বক্তব্যে 'পাতানো নির্বাচনের' ইঙ্গিত রয়েছে বলে মনে করেন রিজভী। তিনশ' আসনে বিএনপির তালিকা নিয়ে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদকে 'বানোয়াট ও কাল্পনিক' অভিহিত করে ওই প্রতিবেদনের কঠোর সমালোচনা করেন তিনি।

রিজভী বলেন, ওই প্রতিবেদনে কয়েক বছর আগে মৃত কয়েকজন বিএনপির সাবেক সাংসদের নামও আগামী জাতীয় নির্বাচনের জন্য মনোনীত প্রার্থী হিসেবে উল্লেখ করা হয়েছে। সংবাদ সম্মেলনে দলের চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক, আতাউর রহমান ঢালী, আইনবিষয়ক সম্পাদক সানাউল্লাহ মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।