সিদ্ধান্ত হতে পারে আজ কে হচ্ছেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান

প্রকাশ: ০৭ জুলাই ২০১৮      

সমকাল প্রতিবেদক

আইন পেশা পরিচালনায় আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান কে হচ্ছেন, এ নিয়ে আলোচনা চলছে আইন অঙ্গনে। এবারের নির্বাচনে সর্বোচ্চ ভোটে বিজয়ী আবদুল বাসেত মজুমদার তৃতীয়বারের মতো এই পদে জয়ী হবেন, না নতুন কাউকে বিজয়ী সদস্যরা বেছে নেবেন- এই প্রশ্ন আলোচনার কেন্দ্রবিন্দুতে। আজ সকাল ১১টায় বার কাউন্সিল ভবনে নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির সভা আহ্বান করা হয়েছে। বিধি অনুসারে সভায় বিজয়ী সদস্যদের ভোটে ভাইস চেয়ারম্যান নির্বাচিত করা হবে।

গত ১৪ মে সারাদেশে বার কাউন্সিল নির্বাচনের ভোট গ্রহণ করা হয়। ২৬ মে আনুষ্ঠানিক ফল ঘোষণা করেন বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। ১৪টি পদের মধ্যে ১২টিতেই জয় পেয়েছেন সরকার সমর্থক সাদা প্যানেলের আওয়ামীপন্থি আইনজীবীরা। দুটি পদে জয় পান বিএনপি সমর্থিত নীল প্যানেলের আইনজীবীরা।

সর্বোচ্চ ভোট পেয়ে নির্বাচিত হন বার কাউন্সিলের বর্তমান ভাইস চেয়ারম্যান সাদা প্যানেলের প্রার্থী বাসেত মজুমদার। তিনি পেয়েছেন ১৬ হাজার ৩০৬ ভোট। দ্বিতীয় সর্বোচ্চ ১৪ হাজার ৬৬৪ ভোট পেয়ে

নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক সাদা প্যানেলের প্রার্থী শ ম রেজাউল করিম।

বিভিন্ন সূত্রে জানা গেছে, ২০১৫ সালের নির্বাচনেও সর্বোচ্চ ভোট পান আবদুল বাসেত মজুমদার। পরে দলীয় ফোরামের সিদ্ধান্ত অনুসারে তাকে দ্বিতীয়বারের মতো বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করা হয়। তবে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুন ও আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিমের নামও আলোচনায় রয়েছে।