মোজাফফ্‌র হোসেন

হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পাচ্ছেন জ্যোতিপ্রকাশ দত্ত ও মোজাফফ্‌র

প্রকাশ: ০৩ নভেম্বর ২০১৭

সমকাল প্রতিবেদক

'এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০১৭' পাচ্ছেন জ্যোতিপ্রকাশ দত্ত ও মোজাফফ্‌র হোসেন। গতকাল বৃহস্পতিবার বাংলা একাডেমির সভাকক্ষে সংবাদ সম্মেলনে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলাম। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এক্সিম ব্যাংকের অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ও হেড অব করপোরেট অ্যাফেয়ার্স অ্যান্ড ব্র্যান্ডিং ডিভিশন সঞ্জীব চ্যাটার্জি, অন্যদিনের নির্বাহী সম্পাদক আবদুল্লাহ নাসের। আগামী

১২ নভেম্বর কথাশিল্পী হুমায়ূন আহমেদের জন্মদিনের প্রাক্কালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে দুই লেখকের হাতে আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দেবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত ষাটের দশকের গুরুত্বপূর্ণ লেখক। সামগ্রিক কথাসাহিত্যে অবদানের জন্য এবার এ পুরস্কার পাচ্ছেন তিনি।

নবীন শাখায় 'অতীত একটা ভিনদেশ' গল্পগ্রন্থের জন্য এ বছরের 'এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার' পাচ্ছেন মোজাফ্‌ফর হোসেন। তিনি মূলত ছোটগল্প লেখক। পাশাপাশি অনুবাদক ও সাহিত্য সমালোচনাও করেন।

মাজহারুল ইসলাম বলেন, হুমায়ূন আহমেদের স্মৃতি ধরে রেখে দেশের কথাসাহিত্যিকদের সম্মাননা প্রদান ও নতুন কথাসাহিত্যিকদের স্বীকৃতি দেওয়াই এ পুরস্কার প্রদানের লক্ষ্য। এরই ধারাবাহিকতায় সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য প্রবীণ কথাশিল্পী জ্যোতিপ্রকাশ দত্ত এবং নবীন সাহিত্য শ্রেণিতে (অনূর্ধ্ব ৪০ বছর বয়সী লেখক) মোজাফ্‌ফর হোসেনকে এ পুরস্কার দেওয়া হচ্ছে। পুরস্কার হিসেবে বিজয়ীরা পাবেন যথাক্রমে পাঁচ লাখ এবং এক লাখ টাকা। এ ছাড়া দেওয়া হবে ক্রেস্ট, উত্তরীয় ও সার্টিফিকেট।

২০১৫ সালে প্রবর্তিত হয় 'এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার'।