আরও সহজে বিদেশে অর্থ পাঠাতে পারবেন ফ্রিল্যান্সাররা

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৯

সমকাল প্রতিবেদক

কার্ডের পাশাপাশি মোবাইল ওয়ালেটের মাধ্যমেও দেশের বাইরে অর্থ পরিশোধ করতে পারবেন তথ্যপ্রযুক্তি খাতের ফ্রিল্যান্সাররা। এ ব্যবস্থায় একজন বছরে ৫০০ ডলার পর্যন্ত খরচ করতে পারবেন। এতদিন কার্ডের মাধ্যমে সর্বোচ্চ ৩০০ ডলার পরিশোধ করা যেত। গতকাল সোমবার এ-সংক্রান্ত একটি সার্কুলার ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

সংশ্নিষ্টরা জানান, সেবা রফতানির ক্ষেত্রে নিবন্ধনসহ বিভিন্ন কাজের জন্য ফ্রিল্যান্সারদের বিদেশে অর্থ পরিশোধ করতে হয়। এতদিন তারা শুধু আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে অর্থ পরিশোধ করতে পারতেন। এখন ফ্রিল্যান্সারদের পক্ষে মোবাইল ওয়ালেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান অনলাইন ব্যবস্থায় অর্থ পরিশোধ করতে পারবে। সংশ্নিষ্ট প্রতিষ্ঠান বৈদেশিক মুদ্রায় অর্থ পরিশোধের পর গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেবে।

অ্যাপ ডেভেলপমেন্টের ক্ষেত্রে ফ্রিল্যান্সারদের অর্থ দিয়ে অ্যাপ স্টোরে নিবন্ধন করতে হয়। ওয়েবসাইট তৈরি, সার্ভার ভাড়াসহ তথ্যপ্রযুক্তি খাতের আরও কিছু সেবার জন্য বৈদেশিক মুদ্রা পাঠাতে হয়।

ফ্রিল্যান্সাররা অনলাইন প্ল্যাটফর্মে বিভিন্ন গেম ও সফটওয়্যারের লাইসেন্স ফি, মোবাইল কিংবা গেমস অ্যাপ্লিকেশন ডেভেলপের নিবন্ধন ফি, ভেন্ডর সার্টিফিকেশন পরীক্ষার ফি, যে কোনো ডোমেইন নিবন্ধন, ক্লাউড ইত্যাদি সেবা নিয়ে থাকেন।