মার্চেন্ট ব্যাংকের সহায়তা চায় আইসিবি

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৯      

সমকাল প্রতিবেদক

শেয়ারবাজারকে স্বাভাবিক ধারায় আনতে মার্চেন্ট ব্যাংকগুলোর সহায়তা চেয়েছেন রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ সংস্থা আইসিবির নতুন ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসেন। তিনি বলেন, তার সংস্থার পক্ষে একা বিনিয়োগ করে বাজারকে স্বাভাবিক ধারায় আনা সম্ভব নয়। তাই সবার সহযোগিতা দরকার।

মার্চেন্ট ব্যাংকগুলোর সংগঠন বিএমবিএর নেতাদের সঙ্গে গতকাল রোববার এক মতবিনিময় সভায় আইসিবির ব্যবস্থাপনা পরিচালক এসব কথা বলেন। রাজধানীতে বিডিবিএল ভবনে আইসিবির প্রধান কার্যালয়ে এ মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন সংস্থার চেয়ারম্যান ড. মজিব উদ্দিন আহমদ। বিশেষ অতিথি ছিলেন বিএমবিএর সভাপতি নাছির উদ্দিন চৌধুরী এবং আইসিবির উপব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেক-উল-আলম।

সভাপতির বক্তব্যে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক বলেন, তাদের পক্ষ থেকে সাধ্য অনুযায়ী নতুন বিনিয়োগের মাধ্যমে বাজারকে সাপোর্ট দেওয়া হচ্ছে। তবে তহবিল সংকটের কারণে চাইলেও অনেক বেশি বিনিয়োগের সুযোগ নেই। একা আইসিবির পক্ষে বাজারকে স্বাভাবিক ধারায় রাখা সম্ভব নয়; এমন আশা করাও যৌক্তিক নয় বলে তিনি উল্লেখ করেন।

বিএমবিএ সভাপতি বলেন, শেয়ারবাজার বর্তমানে যে অবস্থায় রয়েছে, এর চেয়ে আরও ভালো থাকার কথা ছিল। দেশের অর্থনীতির সূচকগুলোও অন্য অনেক দেশের তুলনায় সুবিধাজনক। জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৮ শতাংশের ওপরে। অথচ অর্থনীতির এ চিত্রের প্রতিফলন বাজারে নেই।

নাছির উদ্দিন আরও বলেন, ক্ষুদ্র বিনিয়োগকারীনির্ভর বাজারে অস্থিরতা থাকবেই। কারণ নানা খবর ও গুজবে তারা বিভ্রান্ত হলে বাজারে অস্থিরতা সৃষ্টি হয়। এ দুর্বলতা কাটাতে মিউচুয়াল ফান্ডের মাধ্যমে ক্ষুদ্র বিনিয়োগকারীদের অর্থ বিনিয়োগে আনতে হবে। তবে নানা কারণে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে চান বেশিরভাগই। এ ক্ষেত্রে যেসব সমস্যা রয়েছে, তা দূর করতে হবে। আইসিবি পরিচালিত আইসিবি ইউনিট ফান্ডকে দেশের শেয়ারবাজারের সবচেয়ে বড় ও লাভজনক মিউচুয়াল ফান্ড উল্লেখ করে তিনি বলেন, এ ফান্ডের আকার আরও বাড়ানো দরকার।