সূচক বাড়লেও দর কমেছে বেশিরভাগের

প্রকাশ: ০৯ অক্টোবর ২০১৭

সমকাল প্রতিবেদক


চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের দুই শেয়ারবাজারে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারদর কমেছে। এর মধ্যে ব্যাংক খাতের অধিকাংশ শেয়ারও রয়েছে। এমন অবস্থায়ও বাজার সূচক সামান্য বেড়েছে। বাজারসংশ্নিষ্টরা এটিকে ইতিবাচক হিসেবে দেখছেন। তারা বলেন, ব্যাংকের শেয়ারদর বৃদ্ধির ওপর ভর করে সূচক বৃদ্ধির প্রবণতা ভালো নয়। এতে বাজারে এক খাতের ওপর নির্ভরতা বেড়ে যায়।
প্রাপ্ত তথ্য অনুযায়ী, গতকাল রোববার প্রধান শেয়ারবাজার ডিএসইতে ১১৭ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর বেড়েছে। বিপরীতে দর হারিয়েছে ১৮১টি এবং অপরিবর্তিত থেকেছে ৩৬টির দর। বেশিরভাগ শেয়ারের দর হ্রাস সত্ত্বেও ডিএসইএক্স সূচক ৩ পয়েন্ট বেড়ে ৬২০৫ পয়েন্টে উঠেছে। অপর শেয়ারবাজার সিএসইতে ৮৯টির দরবৃদ্ধির বিপরীতে ১৩৮টির দর কমেছে এবং অপরিবর্তিত থেকেছে ২৩টির দর। এ বাজারের প্রধান সূচক সিএসসিএক্স ১২ পয়েন্ট হারিয়ে ১১৬৫৬ পয়েন্টে নেমেছে। দুই বাজার মিলে কেনাবেচা হয়েছে ১ হাজার ১০৪ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার। এর মধ্যে ডিএসইতে ১ হাজার ৫৪ কোটি ২৫ লাখ টাকার এবং সিএসইতে ৫০ কোটি ৪২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়।
ডিএসইর খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, গতকাল ব্যাংক, বীমা, জ্বালানি ও বিদ্যুৎ, প্রকৌশল, বস্ত্র, তথ্যপ্রযুক্তি, কাগজ, টেলিযোগাযোগ এবং বিবিধ খাতের অধিকাংশ শেয়ারের দর কমেছে। ব্যাংক খাতের ৩০ কোম্পানির মধ্যে ২৩টিরই দর কমেছে। বেড়েছে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, খাদ্য ও আনুষঙ্গিক এবং চামড়া ও চামড়াজাত পণ্য খাতের অধিকাংশ শেয়ারের দর।
জেড গ্রুপের কোম্পানি লিগ্যাসি ফুটওয়্যার ছিল দরবৃদ্ধির শীর্ষে। সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দর ৫৩ টাকা ৭০ পয়সায় কেনাবেচা হয়েছে শেয়ারটি। আরও দর বাড়তে পারে- এমন গুঞ্জনে বিদ্যমান শেয়ারহোল্ডাররা শেয়ারটি ধরে রাখার নীতি অবলম্বন করেন। এতে লেনদেনের প্রথম ঘণ্টা থেকেই শেয়ারটি এক প্রকার বিক্রেতাশূন্য থাকে। লভ্যাংশ ঘোষণার আগে থেকেই শেয়ারটির দর বাড়ছে।
এ ছাড়া লভ্যাংশ-সংক্রান্ত রেকর্ড ডেটের পর বড় দর সংশোধন শেষে গতকাল নর্দার্ন জুটের শেয়ারদরে বড় উল্লম্ম্ফন হয়েছে। সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ পৌনে নয় শতাংশ দর বেড়ে সর্বশেষ ৪৪৫ টাকা ৩০ পয়সায় কেনাবেচা হয়েছে শেয়ারটি। দীর্ঘ সময় এটি বিক্রেতাশূন্য অবস্থায় ছিল। এ ছাড়া সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, বিডি ওয়েল্ডিং, ইউনাইটেড ইন্স্যুরেন্স, ফু-ওয়াং ফুড ও স্টাইল ক্রাফটের শেয়ারদর ৫ থেকে সাড়ে ৬ শতাংশ বেড়েছে।
বিপরীতে তালিকাভুক্তির প্রথম দিনেই মেয়াদি মিউচুয়াল ফান্ড আইসিবি এএমসিএল প্রথম অগ্রণী ব্যাংক মিউচুয়াল ফান্ডের বাজারদর সর্বাধিক ১০ শতাংশ হারিয়ে ৯ টাকায় নেমেছে। সর্বনিল্ফম্ন আট টাকা ৬০ পয়সা থেকে সর্বোচ্চ সাড়ে ১১ টাকায় ফান্ডটির ইউনিট কেনাবেচা হয়েছে। প্রথম দিনে মাত্র ৮ লাখ ৯২ হাজার টাকার লেনদেন হয়েছে। এ ছাড়া শেফার্ড ইন্ডাস্ট্রিজ, ঢাকা ইন্স্যুরেন্স, আমরা নেটওয়ার্কস ৫ থেকে সাড়ে ৫ শতাংশ দর হারিয়ে ছিল দরপতনের শীর্ষে।