বিনিয়োগ সহায়ক ১০ সেবায় সংস্কার আনছে বিডা

প্রকাশ: ০৯ অক্টোবর ২০১৭      

সমকাল প্রতিবেদক


দুই অঙ্কের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে বিনিয়োগই শেষ কথা। আর বিনিয়োগ টানতে অনুকূল ব্যবসা পরিবেশ প্রয়োজন। এ জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বিনিয়োগ উম্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। বিনিয়োগের সঙ্গে সরাসরি সম্পর্কিত ১০ সেবাকে আন্তর্জাতিক মানে উম্নীত করতে ব্যাপক সংস্কার কার্যক্রম চলছে। বাংলাদেশের সঙ্গে বিভিম্ন দেশের যৌথ চেম্বারের প্রতিনিধিদের এক বৈঠকে এসব কথা বলেছেন বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম।
ঢাকায় কানাডা বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ক্যানচ্যাম) এ বৈঠকের আয়োজন করে। রাজধানীর ফোর পয়েন্টস হোটেলে এ ধরনের তৃতীয় এই বৈঠকে বিভিম্ন যৌথ চেম্বারের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। ক্যানচ্যাম সভাপতি মাসুদ রহমানের সভাপতিত্বে বৈঠকটি সঞ্চালনা করেন জাপান বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (জেবিসিসিআই) সভাপতি সালাহ উদ্দিন কাশেম খান।
বিদেশি চেম্বার প্রতিনিধিরা বাংলাদেশের ব্যবসা পরিবেশ নিয়ে বিভিম্ন অসঙ্গতির কথা তুলে ধরেন। তারা বলেন, সরকারের প্রত্যক্ষ সহযোগিতা ছাড়া বিদেশি বিনিয়োগ উদ্যোগ গ্রহণ বা বাণিজ্য কার্যক্রম পরিচালনা করা সম্ভব নয়।
ক্যানচ্যাম সভাপতি বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ থেকে ৭ অঙ্কের ঘরের বৃত্ত থেকে বেরিয়ে আসতে বিনিয়োগ-নীতি এবং অবকাঠামোতে আরও উম্নয়ন করতে হবে। এ জন্য বিডা ও সরকারের সংশ্নিষ্ট বিভাগের কাছে ১৫ দফা সুপারিশ করেন তিনি।