দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও ৬৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু দাঁড়াল ৯ হাজার ৮৯১ জনে। নতুন করে শনাক্ত হয়েছেন ছয় হাজার ২৮ জন। সব মিলিয়ে শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ছয় লাখ ৯৭ হাজার ৯৮৫ জনে। গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা শহরসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন চার হাজার ৮৫৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৮৫ হাজার ৯৬৬ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ২৫৫টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাবে ১২১টি, জিন এক্সপার্ট ৩৪টি ও র‌্যাপিড অ্যান্টিজেন ১০০টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয় ৩৩ হাজার ৬১৮টি। মোট নমুনা পরীক্ষা করা হয় ৩২ হাজার ৯৫৫টি। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৫০ লাখ ৭০ হাজার ৭৮৮টি।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৮ দশমিক ২৯ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৬ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৩ দশমিক ৯৫ এবং মৃত্যুর হার এক দশমিক ৪২ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত এক দিনে যারা মারা গেছেন তাদের মধ্যে ৪৩ পুরুষ আর নারী ২৬ জন। তাদের মধ্যে পাঁচজন বাড়িতে, একজনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে। বাকিদের মৃত্যু হয়েছে হাসপাতালে। মৃত ৬৯ জনের মধ্যে ঢাকা বিভাগে ৪১ ও চট্টগ্রাম বিভাগে ১৩ জন। খুলনা, রাজশাহী, বরিশাল ও রংপুর বিভাগে তিনজন করে ১২ জন। এ ছাড়া সিলেট বিভাগে দুই ও ময়মনসিংহ বিভাগে একজন রয়েছেন। এ পর্যন্ত মারা যাওয়া ৯ হাজার ৮৯১ জনের মধ্যে সাত হাজার ৩৭৬ জনই পুরুষ এবং দুই হাজার ৫১৫ জন নারী।

মৃতদের বয়স বিশ্নেষণে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে ৩৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২০, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাত এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন রয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৭৬৫ জন ও ছাড় পেয়েছেন ২৫৭ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন এক লাখ ১২ হাজার ৭১৭ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৯৬ হাজার ১৪৫ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৬ হাজার ৫৭২ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। এরপর ছয় লাখ পেরিয়ে যায় গত ১ এপ্রিল। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যু হয়। চলতি বছর ৩১ মার্চ তা ৯ হাজার ছাড়িয়ে যায়।

মন্তব্য করুন