দুর্যোগ মোকাবেলার প্রস্তুতি পর্যালোচনা করে দেখতে হবে-প্রধানমন্ত্রী

প্রকাশ: ১৯ এপ্রিল ২০১৯

সমকাল ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে কোনো দুর্যোগ এলে করণীয় সম্পর্কে মানুষকে সচেতন করতে ব্যাপক প্রচার চালানো দরকার। তিনি দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতিমূলক পদক্ষেপগুলো অব্যাহতভাবে পর্যালোচনা করে দেখার জন্য জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলকে নির্দেশ দিয়েছেন।

গতকাল বৃহস্পতিবার নিজ কার্যালয়ে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের সভায় সরকারপ্রধান এ নির্দেশ দেন। প্রধানমন্ত্রী বলেন, দুর্যোগের ক্ষয়ক্ষতি নূ্যনতম পর্যায়ে কমিয়ে আনতে যথাসময়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। খবর বাসস, ইউএনবি ও বিডিনিউজের।

শেখ হাসিনা বলেন, 'আমাদের দেশে দুর্যোগ আসছে ঠিক, কিন্তু আমরা এটা সামাল দিচ্ছি। এতটুকু একটা দেশে ১৬ কোটি মানুষের বসবাস। পশ্চিমা দেশে এ রকম জনসংখ্যা হলে তারা সামাল দিতে পারবে কি-না, আমার সন্দেহ আছে।' তিনি বলেন, আধুনিকায়ন মানুষকে আরাম দেয়, সুবিধা দেয়। আবার মাঝেমধ্যে ঝুঁকিও সৃষ্টি করে। সেই ঝুঁকি যেন কমে। বিদ্যুৎ, গ্যাস সিলিন্ডার, এমনকি কোনো দাহ্য পদার্থ ব্যবহারে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে। বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি অগ্নিকা সহ বিভিন্ন ধরনের দুর্যোগের কথা তুলে ধরে তিনি বলেন, দুর্ঘটনা প্রতিরোধে কী কী ব্যবস্থা নিতে হবে, সেটাও দেখা দরকার। কারণ, দুর্ঘটনারও ধরন বদলায়।

দুর্যোগ মোকাবেলার বিষয়টি প্রতিনিয়ত পর্যালোচনা করা এবং করণীয় নির্ধারণেরও পরামর্শ দেন তিনি। দুর্যোগ মোকাবেলায় সরঞ্জাম প্রতিনিয়তই বাড়ানো এবং জনবলের প্রশিক্ষণসহ বিভিন্ন উদ্যোগের কথা জানান প্রধানমন্ত্রী। মানবসৃষ্ট দুর্যোগ যাতে না হয়, সে বিষয়ে সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়ে তিনি বলেন, এসব ক্ষেত্রে ক্ষতির পরিমাণ কত কম হয়, সেই ব্যবস্থা নিতে হবে।

তিনি বলেন, যখনই কোনো দুর্ঘটনার খবর আসে, তার সরকার অত্যন্ত দ্রুততার সঙ্গে সাড়া দেয়। পূর্ববর্তী সরকারগুলোর সময় এমন উদ্যোগ দেখা যায়নি। প্রধানমন্ত্রী ১৯৯১ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ঘূর্ণিঝড়ের কথা উল্লেখ করে বলেন, তারা দুর্যোগের ব্যাপারে সতর্ক ছিল না বলেই হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছে।

অভিনেতা আহমদ শরীফকে ৩৫ লাখ টাকা অনুদান :প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলচ্চিত্র শিল্পী সমিতির সাবেক সভাপতি অভিনেতা আহমদ শরীফকে ৩৫ লাখ টাকা অনুদান দিয়েছেন। আহমদ শরীফ ও তার স্ত্রীর চিকিৎসার জন্য এ অনুদান দেওয়া হয়।

গতকাল দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার কাছ থেকে অনুদানের চেক গ্রহণ করেন আহমদ শরীফ। অনুদান প্রদানের জন্য তিনি প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান। রাজনৈতিক আদর্শে বিএনপি-ঘেঁষা ছিলেন আহমেদ শরীফ। দলটির সাংস্কৃতিক ফ্রন্ট জাসাসের সভাপতির দায়িত্বও তিনি পালন করেছিলেন। বিএনপি থেকে সংসদ সদস্য হতেও একসময় আগ্রহী ছিলেন তিনি।