নাচ কোনো পণ্য নয় শিল্প এটা অনেকে বোঝে না

প্রকাশ: ১০ অক্টোবর ২০১৯      

শামীমা হোসাইন প্রেমা। নৃত্যশিল্পী, কোরিওগ্রাফার। ভাবনা নৃত্যদলের সঙ্গে নিয়মিত পারফর্ম করছেন তিনি। সেই সঙ্গে ব্যস্ত আছেন 'ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট ২০১৯', 'ওশান নৃত্য উৎসব'-এর জন্য প্রস্তুতি নিয়ে। এ সময়ের ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে-

দুর্গাপূূজার ব্যস্ততা কমলে নাচের নতুন প্রযোজনা নিয়ে কাজ করবেন বলেছিলেন। কাজ শুরু হয়েছে কি?

দুর্গাপূজার আগেই নাচের নতুন প্রযোজনা 'ঋতু রসরঙ্গ'-এর কাজ শুরু করেছিলাম। কিন্তু এই সময়ে এত ব্যস্ত হয়ে পড়ব তা ভাবিনি। সমকাল এবং আরেকটি দৈনিক পত্রিকার সাংস্কৃতিক আয়োজনসহ বেশ কিছু করপোরেট অনুষ্ঠানের পারফরম্যান্স নিয়ে ভীষণ ব্যস্ত হয়ে পড়েছি। দুর্গাপূজার সময়ও দম ফেলার সময় পাইনি। এরপর আবার 'ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট', 'ওশান ডান্স ফেস্ট'-এর জন্য আলাদা প্রস্তুতি নিতে হচ্ছে। এ জন্য 'ঋতু রসরঙ্গ'-এর কাজ শুরু করেও শেষ করতে পারছি না।

'ঋতু রসরঙ্গ' কি লোকনৃত্য, নাকি অন্য কোনো ঘরানার নাচ দিয়ে সাজাচ্ছেন?

নিখাদ মণিপুরি ক্লাসিক্যাল নাচ নিয়ে পুরো আয়োজন। নাচের মাধ্যমে ছয় ঋতুর বিন্যাস তুলে ধরতে চাই। কাজটা বেশি কঠিন, তাই যথেষ্ট সময় নিয়ে কাজ করতে হবে। কারণ আমি বা ভাবনা নৃত্যদলের কেউ চাই না এর মান নিয়ে কেউ প্রশ্ন তুলুক। সব প্রতিকূলতা জয় করেই কাজটা ব্যতিক্রমী করে তুলতে চাই।

অনেকের মতো আপনিও নাচের আয়োজন নিয়ে নানা প্রতিকূলতার কথা বলছেন। কিন্তু প্রশ্ন হলো- প্রতিকূলতার পরও নাচের নিরীক্ষাধর্মী কাজে সাহসী হলেন কীভাবে?

সুস্থসংস্কৃতির বিকাশে ভাবনা নৃত্যদল শুরু থেকে কাজ করে আসছে। পাশাপাশি ভিন্ন আঙ্গিকের আয়োজন করতে চেয়েছে সবসময়। তাই অর্থকে বড় করে দেখেনি। নাচ কোনো পণ্য নয়- শিল্প, এটা অনেকে বোঝে না। হয়তো সে কারণেই বিভিন্ন আয়োজনে নাচকে পণ্য করে তোলার চেষ্টা করছেন অনেকে। তাই নিরীক্ষাধর্মী কাজের মধ্য দিয়ে বিভিন্ন সময় দর্শকের সামনে নতুন কিছু তুলে ধরার চেষ্টা করেছি। যাতে তারা বুঝতে পারেন, চটুল গান নিয়েই নাচের সব আয়োজন নয়। এরও রকমারিতা, নান্দনিকতা আছে। নিরীক্ষাধর্মী কাজের পেছনে আরেকটা কারণ, নিজেদের মতো কিছু করা। দর্শকের কাছে নিজস্বতার পরিচয় তুলে ধরবে।

লোকনৃত্যের নতুন কোনো আয়োজন নিয়ে ভাবছেন?

'ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট'-এ সুযোগ পেলে ধামাইল নাচ তুলে ধরার চেষ্টা করব। লোকনৃত্যের প্রকৃত আদল তুলে ধরার জন্য কিছুদিন আগে সিলেটের শিল্পীদের ধামাইলের প্রশিক্ষণ দিয়েছি। লোকনৃত্য আসলে কী- দর্শককে তা চেনাতে হবে। সে ভাবনা থেকে লোকনৃত্য নিয়ে কাজ করে যাচ্ছি। এ ছাড়া নৃত্য আঙ্গিকের মধ্য দিয়ে দুই কবি রবীন্দ্রনাথ ও নজরুলের সৃষ্টিকে মঞ্চে তুলে আনার চেষ্টা করছি।
 
_আনন্দ প্রতিদিন প্রতিবেদক