উচ্চাঙ্গসঙ্গীত উৎসবে আজকের তারকারা

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০১৭

চলছে উচ্চাঙ্গসঙ্গীতের সবচেয়ে বড় উৎসব। দ্বিতীয় দিনের আয়োজনে আজ থাকছে অদিতি মঙ্গলদাস ড্যান্স কোম্পানির কত্থক নৃত্যের পরিবেশনা। পাশাপাশি তবলা বাদনে অংশ নেবেন বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ের শিল্পীরা। সন্তুরে শাস্ত্রীয় সঙ্গীদের আভা ছড়াতে মঞ্চে উঠবেন পণ্ডিত শিবকুমার শর্মা। তার পাশাপাশি দেখা মিলবে পণ্ডিত উল্লাস কশলকরের। তিনি এবার খেয়ালের জাদুতে মন্ত্রমুগ্ধ করবেন। সেতার শোনাবেন ওস্তাদ শাহিদ পারভেজ খান। তার পাশাপাশি ধ্রুপদ পরিবেশনা থাকছে অভিজিত কুন্ডু ও বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ের শিল্পীদের। বাঁশিতে শাস্ত্রীয় সুর তুলে ধরবেন পণ্ডিত রনু মজুমদার। অন্যদিকে দেবজ্যোতি বোস শোনাবেন সুমধুর সরোদ বাদন

পণ্ডিত শিবকুমার শর্মা

বিখ্যাত সন্তুর বাদক পণ্ডিত শিবকুমার শর্মা গতবারের মতো এবারও বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত উচ্চাঙ্গসঙ্গীত উৎসবে সঙ্গীত পরিবেশন করবেন। সন্তুর মূলত কাশ্মীর অঞ্চলের লোকজ একটি বাদ্যযন্ত্র। সন্তুরকে উচ্চাঙ্গসঙ্গীতের জগতে জনপ্রিয় করেন পণ্ডিত শিবকুমার শর্মা। তিনি ১৯৩৮ সালে ভারতের জম্মু-কাশ্মীরে জন্মগ্রহণ করেন। তার বাবা উমা দত্ত শর্মা ছিলেন একজন সঙ্গীতশিল্পী। শিবকুমার শর্মার বয়স যখন মাত্র ৫ বছর, তখন থেকেই তার কণ্ঠসঙ্গীত ও তবলার তালিম শুরু হয়। এদিকে উমা দত্ত ততদিনে সন্তুর নিয়ে ব্যাপক গবেষণা শুরু করেন। সন্তুরে উচ্চাঙ্গসঙ্গীত বাজানোর কথা প্রথম তিনিই মাথায় আনেন। এরপর শিবকুমারকে তিনি সন্তুর শেখানো শুরু করেন। বাবার স্বপ্নকে বাস্তবে রূপ দিতি শিবকুমার শর্মা সন্তুরকে উচ্চাঙ্গ যন্ত্র হিসেবে জনপ্রিয় করেন। বিভিন্ন আসরে তিনি সন্তুরে প্রাচীন রাগ-রাগিণী বাজিয়ে দর্শক-শ্রোতাদের মুগ্ধ করেন। বংশীবাদক পণ্ডিত হরিপ্রসাদ চৌরাশিয়ার সঙ্গে যুগলবন্দি বাজিয়ে তিনি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন।

অদিতি মঙ্গলদাস ডান্স কোম্পানি

অদিতি মঙ্গলদাস ভারতের একজন প্রখ্যাত ধ্রুপদী নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার। নৃত্যে তিনি তালিম নিয়েছেন কুমুদিনী লখনিয়া ও বীরজু মহারাজের কাছে। তার নৃত্যদলটি বিশ্বের বিভিন্ন দেশে নৃত্য পরিবেশন করে বেশ সুনাম অর্জন করেছে।

পণ্ডিত উল্লাস কশলকর

পণ্ডিত উল্লাশ কশলকরের সঙ্গীতের হাতেখড়ি হয় বাবা এনডি কশলকরের কাছে। তাকে এখন জয়পুর, আগ্রা, গোয়ালিয়র ঘরানার ধারক-বাহক মনে করা হয়। ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে তিনি সঙ্গীত পরিবেশন করে বেশ খ্যাতি অর্জন করেছেন। এর আগেও তিনি বাংলাদেশে এসে সঙ্গীত পরিবেশন করেছেন। এ ছাড়াও তিনি বর্তমানে বেঙ্গল পরম্পরার গুরু হিসেবেও কাজ করছেন।

পণ্ডিত দেবজ্যোতি বোস

পণ্ডিত দেবজ্যোতি বোস ভারতের একজন প্রসিদ্ধ সরদ শিল্পী। তিনি সেনিয়া বঙ্গস ধারার গানের জন্য বিখ্যাত। তার দাদা অক্ষয় কুমার বোস ছিলেন একজন তবলা শিল্পী। তার মাতা ভারতী বোস একজন সেতার শিল্পী। সঙ্গীতের প্রাথমিক শিক্ষা তিনি পরিবার থেকেই পেয়েছেন। তিনি ভারতসহ বিশ্বের অনেক দেশে সঙ্গীত পরিবেশন করে বেশ খ্যাতি পেয়েছেন। সরদের জন্য পেয়েছেন ভারতের অনেক পুরস্কার।

ওস্তাদ শাহিদ পারভেজ খান

ওস্তাদ শাহিদ পারভেজ খান ভারতের একজন প্রখ্যাত সেতার শিল্পী। তিনি এতওয়া ঘরানার জন্য বিখ্যাত। তার সঙ্গীতে হাতেখড়ি বাবা ওস্তাদ আজিজ খানের কাছে। তিনি বিশ্বের বিভিন্ন দেশে সঙ্গীত পরিবেশন করেছেন। তিনি পদ্মশ্রীও পেয়েছেন।

অভিজিৎ কুণ্ডু

বাংলাদেশের একজন ধ্রুপদী সঙ্গীতের গায়ক অভিজিৎ কুণ্ডু। তিনি এখন বেঙ্গল পরম্পরার একজন শিল্পী। ধ্রুপদী সঙ্গীতে তার হাতেখড়ি হয় পরিবারের মাধ্যমে। তিনি এখন পণ্ডিত উদয় ভাওয়ালকারের কাছে দীক্ষা নিচ্ছেন।