বাংলা ভাষায় স্থানীয় ডিজিটাল উপাত্ত ভাণ্ডার গড়ে তুলতে হবে: টেলিযোগাযোগ মন্ত্রী

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২০   

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ফাইল ছবি

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ইন্টারনেটের জন্য বাংলা ভাষায় স্থানীয় ডিজিটাল উপাত্ত ভাণ্ডার গড়ে তুলতে হবে। বিনোদন ও পড়াশোনার জন্য শিশুদের উপযোগী ডিজিটাল উপাত্ত ভাণ্ডার গড়ে তোলা অপরিহার্য। শিশুদের উপযোগী উপকরণ না থাকায় তারা টিভি, কম্পিউটার গেম, ইউটিউব বা ফেসবুকে আসক্ত হয়ে পড়ে। কাগজের বইয়ের পাতা তারা উল্টাতে চায় না। 

রোববার ঢাকায় বইঘর আয়োজিত বইঘর অ্যাপস ভার্সন ৬ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। 

মোস্তাফা জব্বার বলেন, নতুন প্রজন্মের জন্য উপযোগী ডিজিটাল কনটেন্ট তৈরি যত ব্যয়বহুলই হোক বাণিজ্যিক বিষয়টি বিবেচনা না করে শিশুদেরকে উপযুক্ত মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে সরকারের পাশাপাশি প্রকাশনা শিল্প ও ডিজিটাল প্রযুক্তি ইন্ডাস্ট্রিগুলোকে এগিয়ে আসতে হবে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, শিশুদের জন্য সবচেয়ে বড় সংকট হচ্ছে তাদেরকে লেখাপড়া করার আগ্রহ সৃষ্টি করা হয় না। শিক্ষাকে সম্পূর্ণভাবে ডিজিটালাইজ করতে হবে উল্লেখ করে তিনি বলেন, ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষাকে সম্পূর্ণভাবেই ডিজিটালাইজ করার বিকল্প নেই এবং প্রাথমিক স্তর থেকেই তা শুরু করতে হবে।

মোস্তাফা জব্বার আরও বলেন, আমাদের ছেলেমেয়েরা মেধাবী। উপযুক্ত পরিবেশ পেলে তারা পৃথিবীও জয় করতে পারে। আমাদের শিশুদের জন্য ভালো কিছু করতে পারলে জীবনে যা পেয়েছি তার প্রতিদান হিসেবে কিছুটা হয়ত শোধ করতে পারব। এরই ধারাবাহিকতায় নিজের জমি বিক্রির টাকায় তৈরি বিজয় ডিজিটাল শিক্ষা কনটেন্ট অনলাইনে শিক্ষার্থীদের বিনা টাকায় দিচ্ছি।