টিকটকের বাজার দখল করতে আসছে ইউটিউব শর্টস

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২০     আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২০   

অনলাইন ডেস্ক

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ভারত-চীনের মধ্যকার উত্তেজনার কবলে পড়ে জনপ্রিয় অ্যাপস টিক-টক ভারতে তার জনপ্রিয়তা হারিয়েছে। এবার দেশটিতে টিকটকের বাজার দখল করতে ইউটিউব শর্টস আনছে গুগল।

ইউটিউবের জনপ্রিয়তা যে আকাশচুম্বী তা আর বলার অপেক্ষা রাখে না। যেকোনও ধরনের ভিডিও সার্চ করলেই সন্ধান মেলে এই প্ল্যাটফর্মে। সেখানেই এবার বানানো যাবে ১৫ সেকেন্ডের ছোট ভিডিও। ভারতে এই ফিচারের উদ্বোধন করবে গুগল। এরপর অন্যান্য দেশের সোশ্যাল মিডিয়া ইউজাররাও উপভোগ করতে পারবেন এই ফিচার। ভারতে ইন্টারনেট তথা ইউটিউব ব্যবহারের জনপ্রিয়তার কথা মাথায় রেখেই এখান থেকে পথ চলা শুরু করবে তারা। 

ইউটিউবের থেকে জানানো হয়েছে, ‘অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে এবার মোবাইলেই শর্ট ভিডিও শুট করে তা আপলোড করে দেওয়া যাবে ইউটিউবে। উঠতি অভিনেতা-অভিনেত্রী কিংবা অন্যান্য প্রতিভা সম্পন্নদের সুযোগ করে দিলেনই ইউটিউব শর্টস প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে।’

তারা জানিয়েছে, খুব শিগগির ভারতে প্রথমে এর বিটা ফর্ম আনা হবে। তারপর টেস্টিংয়ে সব ঠিকঠাক থাকলে তা ইউজারদের জন্য আত্মপ্রকাশ করবে। ইউটিউব শর্টসের চূড়ান্ত ভার্সনে থাকবে একগুচ্ছ ফিচার।

জানা গেছে, টিকটকে যে সব ফিচারগুলি ব্যবহারের সুযোগ ছিল, ইউটিউব শর্টসেও সে সবই মিলবে। মিউজিক রেকর্ড করা থেকে স্পিড কন্ট্রোল, টাইমার-সহ সব ফিচারই পাবেন ইউজাররা। অর্থাৎ টিকটকের অনুপস্থিতি দেশীয় অ্যাপগুলিকে টেক্কা দিতেই প্রস্তুত হচ্ছে গুগল। সূত্র: সংবাদ প্রতিদিন