মোবাইল ফোনটি যদি পানিরোধী না হয়, তাহলে ভিজে গেলে নানা সমস্যা তৈরি হতে পারে। বৃষ্টিতে ভেজা যতটা রোমান্টিক, ফোন ভিজে গেলে ততই সমস্যার। আবার ব্যাগের মধ্যে রাখলেও কখনও কখনও ফোনের মধ্যে পানি ঢুকে যাওয়ার আশঙ্কা থাকে। এমনিতেও পানি পড়ে ফোন ভিজে যেতে পারে। সে ক্ষেত্রে ফোনের দিকে একটু বাড়তি নজর দেওয়া উচিত। হঠাৎ মোবাইল ফোনে পানি ঢুকলে যে জিনিসগুলো মাথায় রাখা জরুরি-
ফোন বন্ধ করুন
স্মার্টফোনে পানি লাগলে সবার আগে ফোন বন্ধ করে দিন। ফোনের ভেতরে শর্টসার্কিটের হাত থেকে মুক্তি পেতে সুইচ অফ করতে হবে স্মার্টফোনের। যত দ্রুত ফোন বন্ধ করবেন আপনার ফোন সুরক্ষিত থাকার সম্ভাবনা তত বেড়ে যাবে। যত দ্রুত সম্ভব ফোনের ব্যাটারি, সিম কার্ড সব খুলে রাখুন। মসলিন কাপড় বা টিস্যু দিয়ে সেগুলো মুছে রেখে দিন।
ফ্যানের বাতাসে শুকাবেন না
মোবাইল ভিজে গেলে ব্যাটারি খুলে ফোনটি সরাসরি খোলা ঘরের মধ্যে ফ্যানের বাতাসে শুকাবেন না। এতে হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই ভালো। এতে কোনো গরম বাতাস লাগাবেন না। ফোনটিকে শুকানোর জন্য এয়ার কন্ডিশন ভেন্টের সামনে কিছুক্ষণ ধরতে পারেন। বাড়িতে ইলেকট্রনিকস বাল্ক্ব থাকলে, তার সামনে ব্যাটারি, ফোন, সিমকার্ড শুকিয়ে নিতে পারেন। পানিতে ভিজে নষ্ট হলে মোবাইল ফোনের ওয়ারেন্টি কাজে আসবে না। পানিতে ফোনের ক্ষতি হয়েছে কিনা তা পরীক্ষার জন্য ব্যাটারি খুলে পরীক্ষা করুন। ফোনের স্পিকারেও পানি ঢোকার আশঙ্কা থাকে। সেটিও বাল্ক্বের সামনে রেখে দিয়ে শুকিয়ে নিন। পানি শুকিয়ে গেলেও সারারাত ফোন বন্ধ করে রেখে দিন।
পলিথিন ব্যবহার
বর্ষায় সব সময় সঙ্গে একটি পলিথিন রাখুন। বৃষ্টিতে আটকে পড়লে পলিথিনে ফোন ঢুকিয়ে নিন। পলিথিন ব্যাগের ওপরে গিঁট মেরে দিন। চাইলে জিপার লক ব্যাগ ব্যবহার করতে পারেন। ব্যাগের ভেতরে ফোন ঢুকিয়ে জিপ লক করে দিন।
ওয়াটারপ্রুফ কভার
চাইলে একটু খরচ করে ওয়াটারপ্রুফ কভার কিনতে পারেন। এ ধরনের কভারে একবার ফোন ঢুকিয়ে নিলে আর ভিজে যাওয়ার সম্ভাবনা থাকে না। চাইলে এই কভারের মধ্যে রেখে আপনি ফোন ব্যবহার চালিয়ে যেতে পারেন।
চার্জ করবেন না
কোনোভাবে ফোন ভিজে গেলে তা চার্জ করবেন না। ফোন সম্পূর্ণ শুকিয়ে গেলে তবেই চার্জিংয়ে বসাতে পারেন। ভেজা ফোন চার্জ করলে তা খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। ফোন শুকানোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার করতে পারেন।
চালের পাত্র
ফোনে অতিরিক্ত জল ঢুকে গেলে তা ব্যবহার না করাই ভালো। সে ক্ষেত্রে ফোনটি চালের পাত্রে ঢুকিয়ে দিতে পারেন। অন্তত ২-৩ রাত সেখানে ফোন রাখলে তবেই ফোনের ভেতরে আর্দ্রতা সম্পূর্ণ শুকিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
ব্লুটুথ হেডসেট
বৃষ্টির সময় ফোনে কথা বলার প্রয়োজন হলে ব্লুটুথ হেডসেট ব্যবহার করুন। এই জন্য ওয়াটারপ্রুফ ব্লুটুথ হেডসেট ব্যবহার করতে হবে। সেই ক্ষেত্রে বৃষ্টির সময় ব্যাগের মধ্যে ফোন রেখে ইয়ারফোন থেকে ফোনে কথা বলতে পারবেন।

বিষয় : মোবাইল ফোন মোবাইল ফোনে পানি

মন্তব্য করুন