এসেছে বহুল আলোচিত অ্যাডভেঞ্চার, স্টিলথ ও ট্যাকটিক্যাল শুটার গেম 'স্নাইপার এলিট ৫'। গেমটি গত ২৬ মে উন্মোচিত হয়েছে। স্নাইপার এলিট সিরিজের গেমটির ডেভেলপার ও প্রকাশক রেবিলিয়ন ডেভেলপমেন্টস।
যাতে খেলা যাবে: মাইক্রোসফট উইন্ডোজ, প্লেস্টেশন ৪ ও ৫, এক্সবক্স ওয়ান, এক্সবক্স সিরিজ এস ও এক্স। গেমটি সিঙ্গেল ও মাল্টিপ্লেয়ার উভয় মোডেই খেলা যাবে।
কাহিনি: স্নাইপার এলিট ৪-এর পরের গল্পই যেন উঠে এসেছে সিরিজটির নতুন সংস্করণে। এখানে গেমারকে কার্ল ফেয়ারবার্ন চরিত্রে রূপদান করতে হবে। সেনাবাহিনীর একটি ব্যাটালিয়নে সংযুক্ত করা হয়েছে কার্ল ফেয়ারবার্নকে। ১৯৪৪ সালে ফ্রান্সে 'প্রজেক্ট ক্রাকেন' নাৎসিদের একটি গোপন প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানতে অভিযান শুরু করে কার্ল ফেয়ারবার্ন। নাৎসিদের যুদ্ধের পরিকল্পনা ভেস্তে দিতে পরিকল্পনা সাজাতে হয় গেমারকে। গেমের শুরুতেই একটি সমুদ্রসৈকত ও একটি গ্রামকে সুরক্ষিত করার পাশাপাশি আমেরিকান সৈন্যদের ফ্রান্সে নিরাপদে ঢোকানোর দায়িত্ব নিতে হবে গেমারকে। তবে কার্ল ফেয়ারবার্নের ব্যাটালিয়নের এক সৈন্য গোপনে যোগাযোগ রাখছিল নাৎসিদের প্রজেক্ট ক্রাকেনের সঙ্গে। মার্কিন সৈন্যদের ফ্রান্সে আগমনের তথ্য ফাঁস করে দেয় ওই সৈন্য। আমেরিকান বাহিনী নিরাপদে গ্রামে পৌঁছালেও ধ্বংস করা হয় তাদের ব্যবহূত ডুবোজাহাজ। এরপর এ ঘটনার জেরে অনেকেই হতাহত হয়। এরপরই গেমারকে নাৎসিদের গোপন আস্তানায় অভিযান চালাতে হবে। উদ্ধার করতে হবে তাদের গোপন প্রকল্পে আসলে কী আছে। এখানে গেমার বিভিন্ন মিশনে বিজয়ী হতে নতুন নতুন কৌশল প্রয়োগের পাশাপাশি পাবে অত্যাধুনিক সব অস্ত্র। দূর থেকে কাঙ্ক্ষিত লক্ষ্যে গুলি চালাতে স্নাইপার তো রয়েছেই। স্নাইপারের মাধ্যমে দূর থেকে শত্রুকে গুলি করার পর তার কোথায় গুলি লেগেছে, হাড় ভেঙেছে কিংবা শরীরের কী পরিমাণ ক্ষত হয়েছে- তাৎক্ষণিক তা জানতে এক্স-রে প্রতিবেদন পাবে গেমার। এতে শত্রু সম্পর্কে ধারণা আরও স্পষ্ট হবে। গেমে শত্রু শিবিরে আক্রমণের পাশাপাশি বেঁচে ফিরে আসার ক্ষেত্রে গুরুত্ব দিতে হবে গেমারকে। গেমটিতে রয়েছে পৃথক ১০টি মিশন। গেমার পছন্দমতো মিশন বাছাই করতে পারবে। গেমটির সিঙ্গেল প্লেয়ার মোডে গেমাররা একজন অন্যের সহযোগী হয়ে খেলতে পারবে। মাল্টিপ্লেয়ার মোডে শত্রু হয়ে গেমাররা একে অপরের মুখোমুখি লড়াইয়ে অবতীর্ণ হতে পারবে।
খেলতে ন্যূনতম পিসি সিস্টেম: ওএস :৬৪ বিট প্রসেসর সমৃদ্ধ উইন্ডোজ ১০, প্রসেসর : ইন্টেল সিপিইউ কোর আই৩-৮১০০ অথবা সমমান, র‌্যাম :৮ জিবি, গ্রাফিক্স :৪ জিবি ভির‌্যামসহ ডাইরেক্ট এক্স১২ সমর্থিত জিপিইউ, স্টোরেজ :৮৫ জিবি খালি স্পেস।