চোখে লেন্স ব্যবহার নতুন কোনো বিষয় নয়। সৌন্দর্য বাড়ানো এবং চশমা পরার ঝামেলা থেকে মুক্ত হতে চশমার বিকল্প হিসেবে কনটাক্ট লেন্স জনপ্রিয়তা পেয়েছে। তবে এবার লেন্সে আসছে দারুণ কিছু।

ধরুন, আপনি দীর্ঘ বক্তব্য দেবেন কিন্তু কোনো স্ট্ক্রিপ্ট হাতে রাখার দরকার নেই। আপনি বলতে পারবেন যতক্ষণ ইচ্ছে। কারণ, আপনি যে দিকেই তাকাবেন আপনার চোখের সামনে ভেসে উঠবে প্রয়োজনীয় সব তথ্য। শুনতে অবাক লাগলেও এমন একটি লেন্স বাজারে আসছে। শুধু এই একটি সুবিধাই নয়; আরও অনেক কিছু যুক্ত হতে চলেছে স্মার্ট কনটাক্ট লেন্সে। তবে কি লেন্স এবার কম্পিউটার স্ট্ক্রিন হতে চলেছে? এমন প্রশ্ন আসতেই পারে। 'মোজো' নামক একটি প্রতিষ্ঠান এমন এক লেন্স তৈরির প্রচেষ্টা চালাচ্ছে, যার মাধ্যমে চোখের সামনেই স্ট্ক্রিনের মতো ভেসে উঠবে প্রয়োজনীয় নানা তথ্য।

প্রতিষ্ঠানটি মানুষের ওপর স্মার্ট কনটাক্ট লেন্সের ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে। এটি ধারণ করলে একটি হেডআপ ডিসপ্লে চোখের সামনে ভেসে উঠবে, যেটি দরকারি নানা তথ্য তুলে ধরবে। এটি একটি ক্ষুদ্র ডিভাইস। চোখের ভিশনের সঙ্গে সামঞ্জস্য রেখে কাজ করবে। চোখের মতো ছোট্ট অংশে ব্যবহূত হলেও এতে থাকবে একটি মাইক্রো এলইডি ডিসপ্লে, স্মার্ট সেন্সর এবং সলিড-স্টেট ব্যাটারি। এত ছোট একটি অংশে এত কিছুর সংযোজন প্রকৃতপক্ষেই এক জটিল প্রক্রিয়া। প্রযুক্তির কল্যাণে মানুষের এক অসাধারণ প্রয়াস।

কনটাক্ট লেন্স তৈরিকারক মোজোর পক্ষে নতুন এ প্রযুক্তি সম্পর্কে স্টিভ সিনক্লেয়ার বিবিসিকে জানান, কল্পনা করুন, আপনি একজন সংগীতশিল্পী; গানের কথা বা কর্ডগুলো আপনার চোখের সামনে। অথবা আপনি একজন ক্রীড়াবিদ। আপনার কাছে বায়োমেট্রিক্স, দূরত্ব এবং প্রয়োজনীয় অন্যান্য তথ্য রয়েছে।
প্রতিষ্ঠানটি জানিয়েছে, আমরা একটি বৈশিষ্ট্যপূর্ণ প্রোটোটাইপ তৈরি করেছি, যা আসলে কাজ করে এবং পড়া যায়। আমরা দ্রুতই এটি অভ্যন্তরীণভাবে পরীক্ষা করতে যাচ্ছি। আকর্ষণীয় অংশটিতে আসি, যেখানে আমরা কর্মক্ষমতা এবং শক্তির জন্য অপটিমাইজেশন করতে শুরু করি এবং এটিকে দীর্ঘ সময়ের জন্য পরা এটি প্রমাণ করার জন্য যেন এটি সারাদিন পরতে পারি।

এমন একটি গবেষণা চলছে, যা বাস্তবে রূপ নিলে স্বাস্থ্যবিষয়ক নানা গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ ও চিকিৎসা সহায়ক হিসেবে কাজ করবে। এর এক্সটেডেড-রিলিস ড্রাগ ডেলিভারি অপশন রোগ নির্ণয় এবং চিকিৎসার পরিকল্পনার জন্য সহযোগিতা করবে। আলোর মাত্রা, ক্যান্সারবিষয়ক অণু বা চোখের জলে গ্লুকোজের পরিমাণ ট্র্যাক করে চোখের অবস্থা থেকে শুরু করে ডায়াবেটিস, এমনকি ক্যান্সার পর্যন্ত নির্ণয় করতে সক্ষম হবে।

কলাম্বিয়া ইউনিভার্সিটির অপটোমেট্রিক সায়েন্সের প্রশিক্ষক রেবেকা রেজাস বলেন, লেন্সগুলো নিজস্ব মনিটর করার ক্ষমতা এবং ইন্ট্রা-অকুলার প্রেশার বা গ্লুকোজ ট্র্যাক করার ক্ষমতা অন্তর্ভুক্ত করতে পারে।

যুক্তরাজ্যের সারে ইউনিভার্সিটির একটি গবেষক দল এমন একটি স্মার্ট কনটাক্ট লেন্স তৈরি করছে, যাতে অপটিক্যাল তথ্য পেতে একটি ফটো-রিটেক্টর, সম্ভাব্য কর্নিয়া রোগ নির্ণয়ের জন্য একটি তাপমাত্রা সেন্সর এবং টিয়ার ফ্লুইডে গ্লুকোজের মাত্রা পর্যবেক্ষণের জন্য একটি গ্লুকোজ সেন্সর রেখেছে।
অতি-সমতল এবং পাতলা মেস-লেয়ার দিয়ে সেন্সর স্তরটিকে তৈরি করা হয়েছে, যা সরাসরি একটি কনটাক্ট লেন্সে রাখা হয়, যাতে এটি সরাসরি চোখকে স্পর্শ করে। সারে ইউনিভার্সিটির বায়োইলেকট্রনিক্স বিভাগের শিক্ষক ডা. ইউনলং ঝাও বলেন, এটি পরতে আপনার আরও আরামদায়ক মনে হবে। কারণ এটি আরও নমনীয় এবং 'টিয়ার সলুশন'-এর সঙ্গে সরাসরি যোগ থাকায় আরও সঠিক সেন্সিং ফল দিতে পারে।

জটিল প্রক্রিয়ার এই ক্ষুদ্র ডিভাইসটি আসলে বিশাল একটি চ্যালেঞ্জ। কারণ, এটি এমন একটি স্থানে ব্যবহার করা হবে, যা অত্যন্ত স্পর্শকাতর। এ ছাড়া এটি হতে হবে ক্ষুদ্র, যাতে চোখের কোনো রকম বিরক্তির কারণ না হয়। আবার এটি চলার জন্য যে শক্তির দরকার হবে তা কি যথেষ্ট- এমন নানা প্রশ্নের জবাব মিলবে খুব দ্রুত সময়ের মধ্যে। মোজোযানে পণ্যের গ্রাহকরা বারবার রিচার্জ না করেই ডিভাইস ব্যবহার করতে চান। তবে তাদের একজন মুখপাত্র জানিয়েছেন, এ সময়ে আপনার স্মার্টফোন বা স্মার্টওয়াচের মতো এটিও কীভাবে এবং কত ঘন ঘন ব্যবহার করা হবে তার ওপর প্রকৃত ব্যাটারি লাইফ নির্ভর করবে। তবে প্রতিষ্ঠানটি আশা প্রকাশ করে, মোজোর লেন্স একবারে এক বছর পর্যন্ত ব্যবহার করা যাবে। তবে এটি যথেষ্ট পরিস্কার এবং পরিবর্তন প্রয়োজন হতে পারে। প্রতিষ্ঠানটি প্রেসক্রিপশন এবং পর্যবেক্ষণের জন্য চক্ষু বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করার পরিকল্পনাও করছে। সঠিকভাবে লাগানো ও নিয়মিত যত্ন না নিলে যে কোনো ধরনের কনটাক্ট লেন্স চোখের স্বাস্থ্যের জন্য ঝুঁকি তৈরি করতে পারে। আবার অধিক ব্যবহারও করতে পারে চোখের ক্ষতি। ভোক্তা পর্যায়ে নানা উদ্বেগের বিষয়টি উপেক্ষা করছে না প্রতিষ্ঠানটি। ঠিক সব নতুন ভোক্তাপণ্যের মতো এই প্রতিষ্ঠানটিও যাচাই-বাছাই এবং পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে পণ্যটি বাজারে আনতে চলেছে।

বিষয় : কনটাক্ট লেন্স স্মার্ট কনটাক্ট লেন্স

মন্তব্য করুন